আমরা ধর্ম নিয়ে কথা বললেই দোষ: ইলিয়াস কাঞ্চন

চলচ্চিত্রে জাতীয় পুরস্কার ও সমাজসেবায় একুশে পদপ্রাপ্ত অভিনেতা ইলিয়াস কাঞ্চন। নিজের ধর্মবে বুকে লালন করে আসছেন ছোটবেলা থেকেই। নিজ ধর্ম ইসলামের প্রতি তার ভালোবাসার কমতি নেই। চলচ্চিত্রের শুটিং স্পট কিংবা যাত্রা পথে নামাজের সময় হলেই তিনি আল্লাহর দরবারে হাজিরা দেন, নামাজ আদায় করেন।

চলচ্চিত্র অভিনেতা হিসেবে তার ধর্মের প্রতি এমন মনোভাব স্বাভাবিক হলেও অনেকেই সেভাবে নিচ্ছেন না বলে অভিযোগ করেছেন এ অভিনেতা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, মসজিদে নামাজ পড়তে গেলে অনেকে অবাক হয়ে দেখেন। তারা ভাবেন, চলচ্চিত্রের মানুষের কোন ধর্ম নেই। তাদের ধারণা, চলচ্চিত্রের মানুষরা ধর্ম পালন করেন না। তাদের ধারণাই নেই যে একজন চলচ্চিত্র ব্যক্তিত্ব নামাজ পড়তে পারেন।

ইলিয়াস কাঞ্চন আরও বলেন, আমরা অভিনেতারা ধর্ম নিয়ে কথা বললে তা অনেকে মেনে নিতে পারেন না। আমরাও যে ইসলাম সম্পর্কে কিছু জানি, পড়াশোনা করি সে ব্যাপারে তারা খটকায় থাকেন। অবশ্য এখন অনেকেরই সেই খটকাটা কমে গেছে।

‘বেদের মেয়ে জ্যোৎস্না’ খ্যাত নায়ক ইলিয়াস কাঞ্চনের চলচ্চিত্রে অভিষেক হয় ‘বসুন্ধরা’ সিনেমার মাধ্যমে। এ ছবিতে ববিতার বিপরীতে অভিনয় করেন তিনি। ছবিটি ১৯৭৭ সালে মুক্তি পায়।

সবশেষ গত বছর মুক্তি পাওয়া ‘বিজলী’ ছবিতে তাকে দেখা যায়।

আপনি আরও পড়তে পারেন