কনস্টেবল নিয়োগে বাণিজ্য বন্ধে পুলিশের কঠোর বার্তা

কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ ও সুষ্ঠু রাখতে প্রয়োজনীয় সব উদ্যোগ নিয়েছে পুলিশ সদর দপ্তর। ইতোমধ্যে বিভিন্ন জেলার এসপিসহ সব রেঞ্জ ডিআইজিদের ঢাকায় ডেকে এই নিয়োগ প্রক্রিয়ায় যে কোনো প্রকার দুর্নীতি রোধে জিরো টলারেন্সের কথা পুনর্ব্যক্ত করা হয়েছে। একই সঙ্গে নিয়োগসংক্রান্ত সংশ্লিষ্ট বিধিমালা ও পুলিশ সদর দপ্তরের নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

গতকাল রবিবার পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম শাখার এআইজি মো. সোহেল রানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে উল্লেখ করা হয়, প্রতারক ও দালাল চক্রের তৎপরতা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে পুলিশ সদর দপ্তরের নির্দেশে সব জেলায় ব্যাপক প্রচার চলমান রয়েছে। কনস্টেবল নিয়োগে কোনো প্রকার আর্থিক লেনদেন বা অবৈধ পন্থা অবলম্বন থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ করা হয়েছে। কারও বিরুদ্ধে আর্থিক লেনদেন বা অবৈধ পন্থা অবলম্বনের অভিযোগ প্রমাণ হলে যে কোনো পর্যায়ে নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুষ্ঠু ও স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ায় সহযোগিতা দিতে পুলিশ সদর দপ্তর থেকে এসপি পদমর্যাদার একজন কর্মকর্তার নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল প্রতিটি জেলায় পাঠানো হয়েছে। এ ছাড়া প্রতি জেলায় নিয়োগ কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ সংক্রান্ত গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য পুলিশ সদর দপ্তরের একটি গোয়েন্দা দল কাজ করছে। সুষ্ঠুভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে পুলিশ সদর দপ্তরের প্রতিনিধি দল ও গোয়েন্দা দলের মতামত এবং পরামর্শের ভিত্তিতে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তা সত্ত্বেও বিচ্ছিন্ন কয়েকটি অনিয়মের অভিযোগ পাওয়া গেছে, যার প্রতিটির ক্ষেত্রেই তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে কয়েকজনকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে। কয়েকজন পুলিশ সদস্যের বিরুদ্ধেও অভিযোগ পাওয়া গেছে। তাদের তাৎক্ষণিকভাবে ক্লোজ করে দুর্গম পাহাড়ি এলাকায় বদলি করা হয়েছে। তদন্তসাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন। কনস্টেবল পদে নিয়োগে কোনো জেলার যে কোনো পদমর্যাদার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ পাওয়া গেলে সুষ্ঠু তদন্তের মাধ্যমে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। একটি স্বচ্ছ ও সুষ্ঠু নিয়োগ প্রক্রিয়া নিশ্চিত করতে পুলিশ বদ্ধপরিকর।

আপনি আরও পড়তে পারেন