আ.লীগ সরকারের সবচেয়ে সফল মন্ত্রী ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সরকার টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রথম ছয় মাসে সবচেয়ে সফল মন্ত্রী হিসেবে বিবেচিত হয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দেশের ৪১ শতাংশ মানুষ মনে করেন, তিনি তার মন্ত্রণালয়ের কাজে সব সময় সক্রিয় ছিলেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) কলরেডি নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের জরিপে এ তথ্য উঠে এসেছে। সংগঠনের প্রধান গবেষক অধ্যাপক আবুল হাসনাৎ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি উপস্থাপন করেন।

আবুল হাসনাৎ জানান, সরকারের ছয় মাস পূর্তি উপলক্ষে ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত টেলিফোনের মাধ্যমে ১ হাজার ২৫৫ জনের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৬ শতাংশ পুরুষ, ২৪ শতাংশ নারী।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের সফল মন্ত্রীদের তালিকায় ২০ জনের নাম উঠে এসেছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন ওবায়দুল কাদের। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি আরও বলেন, জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা সরকারের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তবে তারা ধর্ষণসহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বিচারিক প্রক্রিয়ার সীমাবদ্ধতা নিয়ে উদ্বেগ জানিয়েছেন।

জরিপে বলা হয়েছে, ৫৪ দশমিক ৯৮ শতাংশ মানুষ মনে করেন, সরকার আগের চেয়ে ভালো করছে। ৩৪ দশমিক ৩৪ শতাংশ মনে করে, সরকার আগে যা ছিল, এখনো তা–ই আছে। ১০ দশমিক ৬৮ শতাংশ মনে করে, সরকার আগের চেয়ে খারাপ বা খুব খারাপ করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ফ্যাকাল্টি কাজী আহমেদ পারভেজ ও কলরেডির প্রধান নির্বাহী কর্মকর্তা আজাদ আবুল কালাম প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন