এখনই অবসর নিও না, মাশরাফিকে মালিঙ্গা

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে শুক্রবার (২৬ জুলাই) মাঠে নামছে বাংলাদেশ। কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৩টায় শুরু হবে এই ম্যাচ।

এ ম্যাচের মধ্য দিয়েই শেষবারের মতো ৫০ ওভারের ক্রিকেটে বল হাতে নামবেন ঝাঁকড়া চুলের পেসার মালিঙ্গা। ঠিক ১৫ বছরের ক্যারিয়ার। ২২৫টি ওয়ানডে, ৩৩৫টি উইকেট। সবচেয়ে বড় কথা, বিষ মাখানো বৈচিত্র্যময় বিধ্বংসী এক পেসার। যার পুরো ক্যারিয়ারটাই বৈচিত্র্যতায় ঢাকা।

মাঠে নামার আগে এক বেসরকারি টেলিভিশনে সাক্ষাৎকার দেন মালিঙ্গা। সেখানেই মাশরাফি প্রসঙ্গ উঠে আসে। উঠে আসার কারণও আছে, ইংল্যান্ড বিশ্বকাপে ভালো পারফরম্যান্স না করতে পারার পর থেকেই নানান ভাবে মাশরাফির অবসর প্রসঙ্গ উঠে আসছিল।

সে প্রেক্ষিতেই মালিঙ্গা বলেন, আপনাকে বুঝতে হবে-আন্তর্জাতিক ক্রিকেটে কীভাবে ভালো করতে হয়। বাংলাদেশের ক্রিকেটের জন্য তিনি (মাশরাফি) অনেক কিছু করেছেন। আমার মনে হয় তিনি আরো এক থেকে দেড় বছর বাংলাদেশের হয়ে খেলতে পারেন। বাংলাদেশের ক্রিকেটের জন্য তিনি বিশেষ কিছু করেছেন।

ক্যারিয়ারের পুরোটা জুড়েই ইনজুরির সঙ্গে লড়াই করতে হয়েছে মাশরাফিকে। কিন্তু কোনো কিছুই তাকে ক্রিকেট থেকে দূরে রাখতে পারেনি। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজেও ইনজুরি নিয়েই খেলেছেন মাশরাফি। সেই ইনজুরি টেনে নিয়ে এসেছেন বিশ্বকাপ্ব। কিন্তু শ্রীলঙ্কা সিরিজে আর মাঠে নামা সম্ভব ছিল না। তবুও তাকে এখনই অবসর চিন্তা বাদ দিয়ে খেলায় মনোযোগ দেওয়ার পরামর্শ দেন মালিঙ্গা।

আপনি আরও পড়তে পারেন