৯২ শতাংশ ডেঙ্গু রোগী সুস্থ

সারা দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ১২৯৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন ঢাকায় ৬০৮ এবং বাইরের জেলাগুলোয় ৬৯১ জন। চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৬৪ জন। সরকারি হিসাবে মারা গেছেন ৫২ জন। আক্রান্তদের ৯২ শতাংশ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। গতকাল দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুজ্বরে তিনজনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোলরুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, ঢাকার ১২টি সরকারি ও ২৯টি বেসরকারি হাসপাতালসহ মোট ৪১ প্রতিষ্ঠান থেকে ডেঙ্গু রোগীর তথ্য পাওয়া গেছে। এসব হাসপাতালের বাইরে ৬৪টি জেলা সিভিল সার্জনের অফিস থেকে তথ্য পাঠানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ৬৬ হাজার ৬৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মেতে ১৯৩ জন, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩ এবং আগস্টে ৪৭ হাজার ৬০৩ জন। এসব রোগীর মধ্যে ১৭৩ জনের তথ্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটিতে পাঠানো হয়। এর মধ্যে ৮৮টি মৃত্যুর কারণ পর্যালোচনা করে ৫২ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে আইইডিসিআর থেকে নিশ্চিত করা হয়। বাকি ৮৫টি মৃত্যুর তথ্য এখনো পর্যালোচনাধীন। অবশিষ্ট রোগীদের ৬০ হাজার ৫৬৯ জন চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন এবং বাকি ৫ হাজার ৩২২ জন হাসপাতালে চিকিৎসাধীন।

কন্ট্রোলরুমের তথ্যানুযায়ী, রাজধানীর বাইরে ৮টি বিভাগের ৬৪ জেলায় গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৬৯১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগে ১৬৯, চট্টগ্রামে ১০৮, খুলনায় ১৮২, রংপুরে ২১, রাজশাহীতে ৭৬, বরিশালে ১০২, সিলেটে ১৪ এবং ময়মনসিংহে ১৯ জন। রাজধানীর বাইরের জেলাগুলোয় এ পর্যন্ত ২৭ হাজার ২৬০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে চিকিৎসা শেষে ২৪ হাজার ৯০৫ জন বাড়ি ফিরেছেন। ২ হাজার ৩২৩ জন চিকিৎসাধীন।

তিন জনের মৃত্যু : রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গুজ¦রে আক্রান্ত হয়ে মাহাতাব উদ্দিন (২৪) নামে এক যুবক মারা গেছেন। সোমবার রাতে তিনি মারা যান। মাহাতাবের বাড়ি দিনাজপুর জেলার বিরল উপজেলায়।

গাজীপুরের সামন্তপুরে মেহেদী হাসান জিসান নামে এক স্কুলশিক্ষার্থীর মৃত্যু হয়েছে। মেহেদী স্থানীয় ছোট দেওড়া অগ্রণী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র এবং কৃষক বিল্লাল হোসেন ফকিরের ছেলে। ২১ আগস্ট ডেঙ্গু আক্রান্ত জিসানকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। গত মঙ্গলবার সকাল সোয়া ৭টার দিকে জিসানের মৃত্যু হয়।

ঝিনাইদহের কালীগঞ্জে সুফিয়া বেগম (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকাল ১০টায় তিনি মারা যান। নিহত সুফিয়া বেগম কালীগঞ্জ উপজেলার বানুড়িয়া গ্রামের আবদুর রহিমের স্ত্রী।

আপনি আরও পড়তে পারেন