বগুড়ায় সরকারি জলমহলে অবৈধভাবে বালু উত্তোলন

বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের পিরহাটি-গোয়ালভাগ বিবির দহ সরকারি জলমহলে ড্রেজার মেশিন বসিয়ে গভীর তলদেশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ সহ তীরবর্তী ফসলী জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়েছে।

এবিষয়ে সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ওই জলমহলের ইজারাদারসহ স্থানীয় এলাকাবাসী ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মথুরাপুর ইউনিয়নের মথুরাপুর মৌজার ৩ একর ১২ শতক জায়গার পিরহাটি-গোয়ালভাগ বিবির দহ জলমহলটি প্রতিবছর ধুনট উপজেলা পরিষদ থেকে ইজারা দেওয়া হয়।

গত বছর গোয়ালভাগ গ্রামের আনিছুর রহমান, রমজান আলী, রায়হান, ইউনুস আলী ও আল-আমিন সহ আরও কয়েক বেকার যুবক এক লাখ ২০ হাজার টাকায় ওই জলমহলটি ইজারা নিয়ে মাছ চাষ করে আসছেন।

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় সরকারি ওই জলমহলে ভাসমান ভাবে ড্রেজার মেশিন বসিয়ে পাইপের সাহায্যে গভীর তলদেশ থেকে বালু উত্তোলন করে বিক্রি করা হচ্ছে। এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ সহ তীরবর্তী ফসলী জমি, ঘরবাড়ি ও গাছপালা হুমকির মুখে পড়েছে।

গোয়ালভাগ গ্রামের কৃষক ফজলার রহমান, আনিছুর রহমান, মতিয়ার রহমান ও শামসুল হক সহ স্থানীয় এলাকাবাসী জানান, ধুনট সদরের বালু ব্যবসায়ী সরকারি ওই জলমহলে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছেন।

এতে জলমহলের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ সহ তীরবর্তী ফসলী জমি, ঘরবাড়ি ও গাছপালা ভাঙ্গনের কবলে পড়েছে। তাই স্থানীয় এলাকাবাসী সরকারি ওই জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, সরকারি জলমহল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আপনি আরও পড়তে পারেন