৭ দিনব্যাপী দুলাভাই মেলা

কুড়িগ্রামে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) শুরু হয়েছে ৭ দিনব্যাপী দুলাভাই মেলা। বিলুপ্ত প্রায় ঐতিহ্যগুলোকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরার পাশাপাশি সামাজিক অসঙ্গতিগুলো দূর করে সম্প্রীতি বাড়ানোর লক্ষ্যে খলিলগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতি এ মেলার আয়োজন করেছে। সকালে বাজার সংলগ্ন এলাকায় মাছের মেলা ও বিনামূল্যে স্বাস্থ্য সেবা দেয়ার মাধ্যমে মেলার কার্যক্রম শুরু হয়। 

এছাড়া দেশীয় কুটির শিল্পের পণ্য, কবুতর ও পোষা প্রাণির প্রদর্শনী, বিনা খরচে পাত্র-পাত্রীর যৌতুক বিহীন বিয়ে, বৃক্ষ মেলা, প্রবীণদের ক্লাব গঠন, মাদক বিরোধী সাংস্কৃতিক অনুষ্ঠান, পুতুল নাচ ও লাঠি খেলার কর্মসূচি নেয়া হয়েছে।

এদিকে মাছের মেলায় এ এলাকায় পাওয়া যায় এমন ছোট-বড় মাছের সমাহার ঘটেছে। ক্রেতা ছাড়াও উৎসুক মানুষের ভিড় জমে উঠেছে। পাশাপাশি খলিলগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে বিনামূল্যে দিনব্যাপী স্বাস্থ্য সেবা দেয়া হয়। এ কার্যক্রমের উদ্বোধন করেন সাবেক সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম। এ সময় মেলা আয়োজক সংগঠনের সভাপতি জিয়াউল হুদা সিমেল। সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সাজু ও হায়দার ফারুক মিঠু প্রমুখ উপস্হিত ছিলেন।
এখানে স্বাস্থ্য সেবা প্রদান করেন রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. এনএম সাদিক অনিক, চক্ষু বিশেষজ্ঞ ডা. মাসুদুল হক, গাইনি বিশেষজ্ঞ ডা. মমতাজ বেগম ও হরমোন বিশেষজ্ঞ ডা. আল সাদী এবং উলিপুরের মরিয়ম চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. দেবদুলাল বর্মণ ও ডা. রফিকুল ইসলাম। স্বাস্থ্য সেবা প্রদান বিষয়ে সাবেক সিভিল সার্জন ডা. এসএম  আমিনুল ইসলাম জানান, দুলাভাই মেলায় স্বাস্থ্য সেবা নিতে আসা রোগীদের প্রয়োজনে হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি এবং অপারেশনসহ অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে খলিলগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জিয়াউল হুদা সিমেল বলেন, প্রায় এক যুগ আগে এখানে প্রতি বছর দুলাভাই মেলার আয়োজন করা হতো। সেই মেলা আবার চালু করা হলো। সেই সঙ্গে এ এলাকার যেসব দুলাভাইরা মেলায় এসেছেন তাদের ধন্যবাদ জানিয়ে যারা আসেননি তাদের আসার আমন্ত্রণ জানান তিনি।

 

 

আপনি আরও পড়তে পারেন