সীমান্ত থেকে এক বাংলাদেশির মরদেহ উদ্ধার

দিনাজপুর সদরের খানপুর সীমান্তে নদীর পার্শ্বে নালার কচুরীপানা থেকে মকবুল হোসেন (৬৫) নামে এক বাংলাদেশির মরদেহ উদ্ধার করেছে বিজিবি।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাত ৮টার দিকে দিনাজপুর সদর উপজেলার খানপুর সীমান্তের ছীট সুন্দরা এলাকায় সীমান্ত থেকে প্রায় একশ’ গজ বাংলাদেশের অভ্যন্তরে তার মরদেহ উদ্ধার করে পুলিশকে দেয় বিজিবি। পরে কোন অভিযোগ না থাকায় নিহতের মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করেছে পুলিশ।

নিহত মকবুল হোসেন জেলার বিরল উপজেলার ভরতপুর গ্রামের মৃত নাজির হোসেনের ছেলে।

জানা গেছে, নিহত মকবুল হোসেন গত শুক্রবার (২৪ জানুয়ারি) থেকে নিখোঁজ ছিল। তিনি একইসাথে মৃগী রোগী ও মানসিক রোগী। নিখোঁজের ব্যাপারে গত ২৫ জানুয়ারি বিরল থানায় এ সংক্রান্ত একটি জিডিও করে পরিবারের লোকজন।

সীমান্তে মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে দিনাজপুর-২৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বিজিবি) অধিনায়ক লে. কর্ণেল শরীফ উল্লাহ আবেদ জানান, নদীতে কচুরিপানায় একটি মরদেহ দেখতে পাওয়া যায়। নিহত ব্যক্তি মৃগীরোগী ও মানসিক প্রতিবন্ধী ছিল বলে জানা গেছে। গত ২৪ তারিখ থেকে তাকে খুজে পাচ্ছিল না পরিবারের লোকজন। পরিবারের পক্ষ থেকে এ ব্যাপারে জিডিও করা হয়েছিল। ধারনা করা হচ্ছে হয়তো পানিতে পড়ে মারা গিয়ে ভাসতে ভাসতে মরদেহ সেখানে গিয়েছে। তার শরীরে কোন ধরনের আঘাতের চিহ্ন নেই। হয়তোবা মৃগী রোগী ও মানসিক প্রতিবন্ধী হওয়ার কারনে কোনভাবে মারা গেছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ সনাক্ত করেছে এবং পরে পুলিশের নিকট মরদেহ হস্তান্তর করা হয়েছে। বিএসএফের সাথে যোগাযোগ করা হয়েছে এবং তারা বলেছে যে তাদের কোন সমস্যা নেই।

দিনাজপুর কোতয়ালী থানার এসআই হালিম বলেন, নালার কচুরীপানা ভর্তি একটি স্থানে মরদেহ দেখতে পায় স্থানীয়রা। সীমান্ত এলাকা হওয়ায় বিষয়টি বিজিবিকে জানায় তারা। পরে বিজিবি সেখানে মরদেহ দেখতে পেয়ে পুলিশকে অবহিত করে। সন্ধ্যায় সেখানে যাওয়া হলে বিজিবি’র সহায়তায় নিহতের মরদেহ উদ্ধার করা হয়। পরে কোন অভিযোগ না থাকায় পরিবারের আবেদনে পুলিশ নিহতের মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করে।

দিনাজপুর কোতয়ালী থানার ওসি (তদন্ত) বজলুর রশিদ জানান, বিজিবি মকবুল হোসেনের লাশ উদ্ধার করে পুলিশের নিকট হস্তান্তর করে। কিন্তু একটি হত্যাকাণ্ড মনে না হওয়ায় এবং পরিবারের আবেদনের প্রেক্ষিতে মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন