বস্তি থেকে ট্রাম্পের দৃষ্টি আড়াল করতে উঠছে প্রাচীর

দুই দিনের সফরে ভারতে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম। ‘ফার্স্ট লেডি’ মেলানিয়াকে নিয়ে ট্রাম্প দিল্লিতে পৌঁছচ্ছেন ২৪ ফেব্রুয়ারি। পরের দিন যাচ্ছেন আমদাবাদে।

তবে যার নামে আটলান্টিক সিটিতে তাঁর একটি প্রাসাদোপম অট্টালিকার নাম রেখেছেন প্রেসিডেন্ট ট্রাম্প (‘ট্রাম্প তাজমহল’), আসন্ন ভারত-সফরে সেই তাজমহলে যাবেন কি না মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউস সে ব্যাপারে কিছু জানায়নি।

নয়া দিল্লি সফর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শহর আহমেদাবাদে যাবেন তিনি। সেই উপলক্ষে ট্রাম্পের দৃষ্টি থেকে শহরের বস্তি আড়াল করতে সাত ফুট উঁচু প্রাচীর তুলছে মোদি সরকার।

দুই দিনের সফরের শেষ দিন ২৫ ফেব্রুয়ারি গুজরাটের আহমেদাবাদ যাওয়ার কথা রয়েছে ট্রাম্পের। বিমানবন্দর থেকে বেরিয়ে যে রাস্তা দিয়ে তার গাড়িবহর যাবে তার পাশেই রয়েছে বড় একটি বস্তি। বস্তি তুলে দেওয়া সম্ভব না হওয়ায় এখন তড়িঘড়ি করে তা ঢাকার ব্যবস্থা করা হয়েছে। দেয়াল তোলার পেছনে কারণ যেটাই হোক, এর ফলে বস্তির ৮০০ পরিবারের ঘরগুলো ট্রাম্পের দৃষ্টির আড়ালে যাবে।

তবে দেশটির উচ্চপদস্থ একজন সরকারি কর্মকর্তা বস্তি আড়ালের অভিযোগ অস্বীকার করে বলেছেন, শহরের সৌন্দর্য বাড়াতে ওই দেয়াল তোলা হচ্ছে।

তবে এই কাজে যুক্ত ঠিকাদার জানিয়েছেন, এই পথ ধরেই যাবেন ট্রাম্প। আর সরকার চায় না এই বস্তিটির দিকে প্রেসিডেন্টের চোখ পড়ুক। যত দ্রুত সম্ভব তাকে দেয়াল তোলার কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রায় ১৫০ রাজমিস্ত্রি সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা দেয়াল তোলার কাজ করছেন।

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন