বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে বিএনপির কর্মসূচি ঘোষণা

বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামীকাল সোমবার সারাদেশে মানববন্ধনের ডাক দিয়েছে বিএনপি। বিএনপি মহাসচিব নির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন পালন করবে দলটি। একই সঙ্গে সারা দেশের জেলা সদরেও মানববন্ধন পালিত হবে।

রোববার (১ মার্চ) সকালে দ্বিতীয় দফায় হাইকোর্টে খালেদা জিয়ার জামিন খারিজ হওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হন মির্জা ফখরুল। সেখানে এই মানববন্ধনের ঘোষণা দেন তিনি।

বিদ্যুতের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল বলেন, ‘তারা তো জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছেন। জনগণের দুঃখ-দুর্দশা এখন তাদের কাছে প্রশ্নই নয়।’

তিনি বলেন, ‘আজকে যেটা উনি সামান্য (বিদ্যুতের দাম) বলছেন, সেটা যে একদম সাধারণ মানুষের জন্য কত অসামান্য এটা বুঝার শক্তিও তার নেই্। কারণ তারা এমন জায়গায় চলে গেছেন, যেখানে হাজার হাজার কোটি টাকা, শত শত কোটি টাকা তাদের লোকজনদের বাড়ির মধ্যে, গোডাউনের মধ্যে পাওয়া যায়। তারা তো বুঝবেন না মানুষের কষ্টটা কোথায়।’

এর আগে সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানান মির্জা ফখরুল। মৎস্যজীবী দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ শ্রদ্ধা জানানো হয়।

এ সময় খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, ‘এই ভয়াবহ একটি ফ্যাসিস্ট সরকার যারা সমস্ত মানবিক মূল্যবোধগুলো ধ্বংস করে দিয়েছে, তারা আজকে শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আটকে রেখেছে। রাজনৈতিক উদ্দেশ্যেই তারা (সরকার) বেগম খালেদা জিয়াকে তার প্রাপ্য জামিন, সেই জামিনটা পর্যন্ত দিচ্ছে না।’

মির্জা ফখরুল বলেন, তারা আজকে শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে আটকে রেখেছে। রাজনৈতিক কারণেই প্রাপ্য জামিনটা পর্যন্ত তাকে দিচ্ছে না।

খালেদা জিয়াকে গণতন্ত্রের মুক্তির নেতা উল্লেখ করে দলটির মহাসচিব বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে আমরা মনে করি তিনি শুধু বিএনপি নেতা নন, তিনি সমগ্র দেশের মানুষের মুক্তির নেতা। তিনি গণতন্ত্রের মুক্তির নেতা। সেই কারণে তার অসুস্থতা আমাদের সবাইকে অত্যন্ত উদ্বিগ্ন করেছে এবং আমরা চেষ্টা করছি দুই বছর ধরেই তাকে একদিকে আইনগতভাবে, অন্যদিকে রাজনৈতিকভাবে মুক্ত করর জন্য।

খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলনের কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আমরা জনগণের কাছে যাচ্ছি। জনগণকে ঐক্যবদ্ধ করার কাজ করছি। আমরা বিশ্বাস করি জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়েই তিনি মুক্ত হবেন।

এসময় বিএনপির মৎস্যবিষয়ক সম্পাদক লুৎফর রহমান কাজল, মৎস্যজীবী দলের সভাপতি রফিকুল ইসলাম মাহতাব, সদস্য সচিব আবদুর রহিম, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন