তরুণীদের খোলা পিঠে অশ্লীল শব্দ, বিতর্কে বসন্তোৎসব (ভিডিও)

আবির রঙে রাঙা হয়ে যাচ্ছে চতুর্দিক। কেউ পরেছেন হলুদ শাড়ি। কারও মাথায় গোঁজা পলাশ ফুল। মাইকে জোরে জোরে বাজছে বসন্ত উৎসবকে কেন্দ্র করে তৈরি করা রবীন্দ্রনাথের নানা গান। অশ্লীল শব্দ লেখা রয়েছে ছেলেদের বুকেও। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বিটি রোড ক্যাম্পাসে বৃহস্পতিবার দোল উৎসবের একদল তরুণ-তরুণীর উচ্ছৃঙ্খলতার কিছু ছবি ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ছবি। যা নিয়ে শুরু হয়েছে হইচই।

বৃহস্পতিবার রাতে এই ব্যাপারে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরীকে প্রশ্ন করা হলে তিনি জানান, এই ঘটনা তার ক্যাম্পাসেই ঘটেছে। তবে সেই সঙ্গে তিনি এ-ও জানিয়েছেন, দোল উৎসব উপলক্ষে ক্যাম্পাসে প্রচুর বহিরাগত এসেছিলেন। তাই কারা এই কাণ্ড ঘটিয়েছেন, তা চিহ্নিত করা প্রায় অসম্ভব।

ঠিক কী করেছে ওই তরুণ-তরুণীরা? সোশ্যাল মিডিয়ায় সদ্য ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গেছে , চারজন তরুণী পিছন ফিরে দাঁড়িয়ে রয়েছে। তাদের পিঠে আবির দিয়ে লেখা ইউটিউবার রোদ্দুর রায়ের বিকৃত রবীন্দ্রসংগীত ‘চাঁদ উঠেছিল গগনে’। এছাড়াও আরেকটি ছবি ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। তাতে দেখা গিয়েছে, কয়েকজন তরুণী পিছন ফিরে দাঁড়িয়ে রয়েছে। তাদের পিঠে আবির দিয়ে লেখা বসন্ত এসে গেছে। ওই তরুণীর দিকে পিছন ফিরে বসে রয়েছে তিন যুবক। তাদেরও বুকে লেখা গালিগালাজ।

 

এই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে বিশেষ সময় নেয়নি। তার ফলে চতুর্দিকে উঠেছে সমালোচনার ঝড়। ছবি ঘিরে ক্ষোভ উগড়ে দিয়েছেন প্রাক্তনীরা। তারা বলছেন, এ ঘটনা আধুনিকতার নামে অভব্যতা ছাড়া আর কিছুই নয়।

বসন্তোৎসবের মতো একটি অনুষ্ঠানে কীভাবে এমন অশ্লীল কাজ করতে পারল ওই তরুণ-তরুণীরা, বিভিন্ন মহলে ইতিমধ্যে সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও এই ছবির সত্যতা যাচাই করেনি।

 

রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরি বলেন, সোশ্যাল মিডিয়ার যুগে ছবিতে প্রচুর কারিকুরি করা হয়। অনেক সময় কেবলমাত্র নেটদুনিয়ায় খোরাক বানানোর জন্য ছবি সুপার ইম্পোজও করা হয়। এই ছবিটি ওইভাবে বানানো হয়েছে কি না, তা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে। রবীন্দ্রভারতীর বসন্তোৎসবে এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশাপাশি বহিরাগতরাও থাকে। সেক্ষেত্রে ছবিতে যাদের দেখা গিয়েছে তারা এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নাকি বহিরাগত তা খতিয়ে দেখতে হবে।

 

গত বছর ডিসেম্বরে শান্তিনিকেতনে বিশ্বভারতীর কলাভবনে দু’দিন ধরে চলা নন্দন মেলায় রোদ্দুর রায়ের বিকৃত চাঁদ উঠেছিল গগনে’ গান গাওয়া হয় বলে অভিযোগ উঠেছিল। যার জেরে সমালোচনার ঝড় ওঠে। সেই ঝড় থামতে না থামতেই এবার রবীন্দ্রনাথের নাম বিজড়িত রাজ্যের আরও একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে ঘিরে মাথাচাড়া দিল বিতর্ক। শুধুমাত্র নেটদুনিয়ায় সেনসেশনদের নিয়ে মেতে থাকতে গিয়ে তবে কি সংস্কৃতিকেই ভুলতে বসেছে আধুনিক প্রজন্ম, প্রশ্নটা থেকেই যায়।

আপনি আরও পড়তে পারেন