জনসমাগম এড়িয়ে চলতে প্রধানমন্ত্রীর আহ্বান

প্রাণঘাতি করোনাভাইরাস মোকাবেলায় সবাইকে জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। করোনা মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত।

মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকের পর সচিবালয়ে এক ব্রিফিংয়ে এই তথ্য জানান স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম।

সোমবার (৯ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম ও মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব জানান, করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ করার মতো কোনও পরিস্থিতি তৈরি হয়নি।

ইাতালি থেকে আসা দুই জনের দেহে করোনার অস্তিত্ব বিমানবন্দরে শনাক্ত হলো না কেন- এই প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব জানান, করোনা সংক্রমিত হলে ১৪ দিন পর্যন্ত তা ধরা পড়ে না। তাই বিষয়টি শনাক্ত করা যায়নি। তবে এই দুই জন ইতালি থেকে আসার সময় কোন ফ্লাইটে ছিলেন, তাতে কারা কারা ছিলেন, আসার পর কাদের সংস্পর্শে এসেছেন তাদের সবাইকে খুঁজে বের করে টেস্ট করা হবে তারা সংক্রমিত হয়েছেন কিনা।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, করোনা ভাইরাসের কারণে মুজিববর্ষের অনুষ্ঠান স্থগিত নয়, পুনর্বিন্যাস করা হয়েছে। আজ সোমবার বিকালে বাস্তবায়ন কমিটির সভা হবে। সেই সভার পর সাংবাদিকদের বিস্তারিত জানানো হবে।

এর আগে, রোববার (৮ মার্চ) বিকেল ৪টার দিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আরও তিনজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।আক্রান্তদের মধ্যে একজন নারী এবং দু’জন পুরুষ রয়েছে।

আপনি আরও পড়তে পারেন