করোনায় ২২ লাখ মানুষের মৃত্যু হবে আমেরিকায়, ব্রিটেনে ৫ লাখ!

করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। করোনার কারণে আমেরিকায় ২২ লাখ ও ব্রিটেনে ৫ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে দাবি করেছে ব্রিটেনের এক গবেষণা। সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। 

গবেষণাটি করেছেন লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ম্যাথেমেটিক্যাল বায়োলজির প্রফেসর নীল ফার্গুসনের নেতৃত্বাধীন একটি দল। গেল কয়েক দিনে  ইতালিতে করোনা ভাইরাসের প্রভাবের তথ্য নিয়ে এই গবেষণা করা হয়েছে।

এই গবেষণায় ১৯১৮ মালের ফ্লুয়ের সঙ্গে বর্তমানে কোভিড ১৯-এর প্রভাব ছড়ানো মহামারীর তুলনা করে দেখা হয়েছে। ৮২ বছর আগের ফ্লুয়ের সঙ্গে বর্তমানের করোনা ভাইরাসের তুলনা করে গবেষকরা জানিয়েছেন, যদি এই মুহূর্ত থেকে সুরক্ষার পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে এই ভাইরাসে আক্রান্ত হয়ে আমেরিকায় মৃত্যু হতে পারে ২২ লাখ মানুষের। অন্যদিকে আমেরিকার তুলনা ব্রিটেনে ভাইরাসের প্রকোপ কম থাকায় ব্রিটেনেও মৃত্যু হতে পারে ৫ লাখ লোকের।

গবেষণার সঙ্গে যুক্ত প্রফেসর আজরা ঘানি জানিয়েছেন, ‘এই ভাইরাসের কারণে সমাজ ও অর্থনীতির উপর বেশ চাপ পড়বে।’

এই গবেষণায় আরও জানা গিয়েছে, এই মুহূর্তে ব্রিটেন ও আমেরিকার সরকার যাঁরা আক্রান্ত তাদের আইসোলেশনে রাখলেও সামাজিক স্তরে দূরত্ব বাড়ায়নি। ফলে এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এটাই দেখা গিয়েছে ইতালিতে। এর ফলে মৃত্যুর সংখ্যা বাড়বে বলেই তাদের ধারণা।

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, এই গবেষণা সামনে আসার পর ব্রিটেন সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। করোনার প্রদুর্ভাব ঠেকাতে সরকারের বিভিন্ন অ্যাকশন প্ল্যানের আওতায় কাজ পরিচালনা করছেন।

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন