চুয়াডাঙ্গার জীবননগরে  কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার এবং কৃষি প্রনোদনা বিতরন।

মামুন মোল্লা,চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গায় জীবননগরে  কৃষকদের মাঝে কম খরচে দ্রুত ফসল কাটা ও লাগানোর জন্য সহায়ক যন্ত্র কম্বাইন হারভেস্টার এবং কৃষি প্রনোদনা  বিতরন করা হয়েছে।
জানা গেছে বৃহস্পতিবার  সকাল ১১টার দিকে জীবননগর উপজেলা চত্বরে  আনুষ্ঠানিকভাবে
কৃষি মন্ত্রনালয়ের অধীনে ২০১৯-২০২০ অর্থ বছরের পরিচালনা বাজেটের আওতায় কৃষক ও চাষীদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কম্বাইন হারবেস্টার ও কৃষি প্রনোদনা বিতরন করা হয়।  এসময় কৃষকদের মাঝে ২ টি মিনি কম্বাইন হারভেস্টার বিতরতন করা হয়।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি চুয়াডাঙ্গা -২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগর টগর। এ সময় তিনি বলেন দেশে করোনা ভাইরাসের  জাতীয় সংকটময় মুহুর্তে আমরা সাধারন মানুষের পাশে আছি এবং থাকবো। দেশে যেন লকডাউনের কারনে শ্রমিক সংকটের কারনে বোরোধান কাটা বাধাগ্রস্ত হচ্ছে। তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষকের কথা মাথায় রেখে  প্রত্যেক জেলায়   কৃষি মন্ত্রনালয়ের অধীনে ২০১৯-২০২০ অর্থ বছরের পরিচালনা বাজেটের আওতায় কৃষক ও চাষীদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি কম্বাইন হারবেস্টার ও কৃষি প্রনোদনা বিতরন করছেন। এতে চাষীরা তাদের ফসল এই দূর্যোগময় মুহুর্তে দ্রুত সংগ্রহ করে তাদের গোলা ভরতে সক্ষম হবে। আর কমসময়   লাগার কারনে তারা আবার দ্রুত ফসল বুনতে পারবে জমিতে। এতে কৃষি উন্নয়ন অব্যাহত থাকবে। আটোমেটিক এই কম্বাইন হারবেস্টার কৃষকের পরিশ্রম লাগব করে কৃষির উন্নয়নে অগ্রনী ভুমিকা পালন করবে বলে জানান জেলা কৃষি বিভাগ। কৃষকদের মাঝে কৃষি প্রনোদনা  বিতরণ করা হয়েছে। চুয়াডাঙ্গা জীবননগর উপজেলায় ২হাজার ১শ কৃষকদের মাঝে কৃষি প্রনোদনা  বিতরণ করা হয়েছে।
জীবননগর উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের আয়োজনে জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা -২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। এসময় জীবননগর উপজেলার কৃষকদের মাঝে ৫ কেজি ধান বীজ,২০কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং উপজেলার দুই জন কৃষককে  (কম্বাইন হারভেস্টার) বিতরন করা হয়।
 এ সময় উপস্থিত ছিলেন জীবননগর  উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার শারমিন আক্তার সহ  উপজেলা চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান,ভাইস চেয়ারম্যান আঃ সালাম ঈশা,মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী,জীবননগর থানার অফিসার ইনচার্জ মো সাইফুল ইসলাম।

আপনি আরও পড়তে পারেন