জগন্নাথপুরে সরকারি ভাবে বোরোধান সংহের লক্ষে কৃষক যাচাই- বাছাই কার্যক্রম চলছে

 

মোঃ হুমায়ূন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ

সরকার কর্তৃক প্রকৃত কৃষকদের নিকট থেকে বোরো ধান সংগ্রহের তালিকা যাচাই-বাছাইয় কার্যক্রম জগন্নাথপুরে শুরু হয়েছে।
সরকার কর্তৃক বোরো ধান সংগ্রহে অনিয়ম, দুর্নীতি আর স্বজনপ্রীতি প্রতিরোধে এবার স্বচ্ছতার মাধ্যম প্রকৃত ও প্রান্তিক কৃষকদের নিকট হতে ধান ক্রয়ের লক্ষে বাড়ী বাড়ী গিয়ে প্রকৃত কৃষক যাচাই-বাছাই করছেন জগন্নাথপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইয়াসির আরাফাত।
৪ ঠা মে সোমবার তিনি স্থানীয় কৃষি বিভাগ এর তালিকা অনুযায়ী উপজেলার কলকলিয়া ইউনিয়ন ও জগন্নাথপুর পৌরসভা এলাকায় বিভিন্ন এলাকার বাড়ী বাড়ী ও জমিনে গিয়ে কৃষকদের এবং ইউনিয়ন ও পৌরসভার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সরেজমিনে যাচাই-বাছাই শুরু করেছেন।
জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্টেট মোঃ ইয়াসির আরাফাত বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী কৃষকের বাড়ীতে এবং জমিতে গিয়ে সরেজমিনে যাচাই-বাছাই করে কৃষক নির্ধারণ করা হচ্ছে। ভুয়া কার্ড দিয়ে কৃষক হওয়া যাবে না। তাই আমরা যাচাই-বাছাইয়ের কাজ শুরু করেছি।
উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার বলেন, আগামী ১১ মে থেকে বোরো ধান সংগ্রহ শুরু করব আমরা। এরই মধ্যে কৃষিকার্ডের মাধ্যমে জগন্নাথপুরের ১টি পৌরসভা ও ৮ ইউনিয়নের ২ হাজার ৫শ কৃষকের নামের তালিকা প্রস্তুত করা হয়েছে। ২৬ টাকা কেজি দরে একজন প্রান্তিক কৃষকের নিকট থেকে ১ টন, মাঝারি কৃষকের নিকট থেকে ২ টন এবং বড় কৃষকের নিকট থেকে ৩ টন ধান সংগ্রহ করা হবে। আগামী ৯ মে লটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করা হবে। ৩১ আগস্ট পর্যন্ত ধান ক্রয় করা হবে। এবার ২ হাজার ৬শ ৮ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।

আপনি আরও পড়তে পারেন