১১ অক্টোবর থেকে তিন দলের ওয়ানডে সিরিজ

তিন দলের অংশগ্রহনে ১১ অক্টোবর থেকে ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে- খবরটি এতদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দায়িত্বশীল বিভিন্ন সুত্র থেকে শোনা গেলেও আনুষ্ঠানিকভাবে জানা যায়নি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ঘোষণার মধ্য দিয়ে তার আনুষ্ঠানিকতা পেল আজ। সব ঠিক থাকলে ওই দিন থেকেই তিন দলের অংশগ্রহনে মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে করোনাকালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে প্রথম কোন প্রতিযোগিতামুলক টুর্নামেন্ট।

তামিম ইকবাল একাদশ, মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হাসান শান্ত একাদশ; এই তিন দলের অংশগ্রহনে ১২ দিনের টুর্নামেন্টটি গড়াবে। যার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর। ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এই সিরিজে প্রতিটি দলই দুইবার করে একে অপরের মুখোমুখি হবে। শিরোপা নির্ধারণী ম্যাচটি টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। আর লিগ পর্বের ম্যাচগুলো লাইভ স্ট্রিমিং সহ রেডিওতে সম্প্রচার করা হবে।

মঙ্গলবার (৬ অক্টোবর) সংবাদমাধ্যমকে একথা জানালেন বিসিবি সভপতি নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, ‘১১ তারিখ থেকে আমরা টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছি। তিনটি দলের মধ্যে ওয়ানডে টুর্নামেন্ট হবে। এই তিন দলের মধ্যে সর্বোচ্চ যতজন খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করা যায় সেই চেষ্টা করা হবে।’

পাপন জানিয়েছেন, প্রতি দলে থাকবেন ১৫ জন করে খেলোয়াড়। তিনটি দলকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত। স্কোয়াডের প্রত্যেকে কমপক্ষে দুটি ম্যাচ খেলা সুযোগ পাবেন। দলগুলো গঠন করা হয়েছে এমন শর্ত রেখেই। শক্তিমত্তার বিচারে তিনটি দলেই ভারসাম্য রয়েছে বলে জানান বিসিবি সভাপতি।

তার ভাষ্য, ‘প্রতি দলে ১৫ জন করে খেলোয়াড় থাকবে, প্রত্যেককে অন্তত দুটি করে ম্যাচ খেলার সুযোগ পেতে হবে। এরকম কিছু শর্ত দিয়ে আমরা দল করছি। মোটামুটি সুন্দর দল হয়েছে বলে আমাদের ধারণা।’

উল্লেখ্য, ত্রিদলীয় ওয়ানডে টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ অনলাইনে সম্প্রচার করা হবে। ফাইনাল ম্যাচ দেখানো হবে টেলিভিশনের পর্দায়।

আপনি আরও পড়তে পারেন