‘সিলেটে চোরাচালানরে মুকুটহীন রাজা বন্ডেসি করমি”

'সিলেটে চোরাচালানরে মুকুটহীন রাজা বন্ডেসি করমি''

‘সিলেটে চোরাচালানরে মুকুটহীন রাজা বন্ডেসি করমি”

এম আব্দুল করমি, সিলেটে থকে

ভৌগলকি দকি থকেে যাচাই করলে দখো যায় বাংলাদশেরে তনি দকিইে মহারাষ্ট্র ভারত আর এ কারণইে সীমান্তর্বতী এলাকায় প্রায়শই চলে চোরাচালানরে মহোৎসব।আর দশেরে সবচয়েে নরিাপদ চোরাচালানরে ট্রানজটি হচ্ছে সলিটেরে জন্তৈাপুর উপজলোর সীমান্তর্বতী এলাকা।এই এলাকায় বন্ডেসি করমিরে নতেৃত্বে চোরাকারবারীরা দনি দনি আরো বপেরোয়া হয়ে উঠছে।ে এখানে প্রতদিনি কোটি কোটি টাকার চোরাচালান পাচার করা হচ্ছ।ে এসব চোরাচালানরে নতেৃত্বে রয়ছেে জন্তৈাপুর উপজলোর নজিপাট ইউনয়িনরে ঘলিাতলৈ গ্রামরে মছদ্দর আলীর পুত্র আব্দুল করমি প্রকাশ বন্ডেটসি করমি।বভিন্নি সূত্রে প্রাপ্ত সে বজিবিরি লাইনম্যান এর কাজ করে সরকাররে রাজস্ব ফাঁকি দয়িে এখন আঙ্গুল ফুলে কলাগাছ।

প্রতদিনি রাতে চোরাকারবারগিণ বন্ডেসি করমিকে লাখ লাখ টাকা চাঁদা দয়িে সীমান্তরে ওপার থকেে বভিন্নি ধরণরে অবধৈ পণ্য অবাধে দশেরে অভ্যন্তরে প্রবশে করাচ্ছনে। বভিন্নি ধরণরে অস্ত্র থকেে শুরু করে মাদক, শাড়,ি গরু-মহষি,সগিারটে,ঔষধ সামগ্রী,মোবাইল ফোন, জুতা, সাপরে বষি, মোটরসাইকলে,টায়ার,কসমটেক্সি ও র্স্বণরে বার।

তাছাড়াও সরকাররে লক্ষ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি দয়িে কাচামালরে চালানও প্রবশে করছে অনায়াস।ে এর নরিাপদ ট্রানজটি হসিবেে ব্যবহৃত হচ্ছ,ে সলিটে-তামাবলি রোড, গোয়াইনঘাট-সালুটকির রোড, কানাইঘাট-রাজাগঞ্জ ও গোলাপগঞ্জ রোড, জকগিঞ্জ-সলিটে রোড ও কোম্পানীগঞ্জ-সালুটকির রোড। সীমান্ত বজিবিরি হাত ছুয়ে সলিটে জলো পুলশিরে নাকরে ঢগা দয়িে সদর এলাকা হয়ে দশেরে বভিন্নি প্রান্তে ছড়য়িে ছঠিয়িে পড়ছে এসব পণ্য। এতে করে সামাজরে বভিন্নি শ্রণেীপশোর মানুষ এরকম র্কমকান্ডে জড়য়িে পড়ছনে। সলিটেরে লাইনম্যান এর কাজ করছনে এক প্রভাবশালী নতোর ক্যাডার যার সংবাদ ইতমিধ্যে মডিয়িায় প্রকাশতি হয়ছে।ে

বজিবিরি অবধৈ টাকার লাইনম্যান বন্ডেসি করমি চোরাকারবারীদরে কাছ থকেে নয়িমরে অতরিক্তি টাকা আদায় করার চষ্টো করনে। ফলে চোরাকারবারীরা করমি বাহনিীর সাথে একরে পর এক সংর্ঘষে লপ্তি হচ্ছ।েকন্তিু কছিুতইে বন্ধ হচ্ছে না বজিবিরি নামে বন্ডেসি করমিরে চাঁদাবাজ।ি তার এমন চাঁদাবাজতিে অতষ্টি চোরাকারবারীরা। বন্ডেসি করমি তার দল-বল নয়িে দনি দনি আরও বপেরোয়া হয়ে উঠছ।ে এদকিে স্থানীয় প্রশাসন করমিরে বরিুদ্ধে কোন ধরণরে আইনি ব্যবস্থা গ্রহণ না করায় স্থানীয়দরে মধ্যে দখো দয়িছেে চরম ক্ষোভ।

স্থানীয় সূত্রে জানা যায়, বন্ডেসি করমিকে গ্রফেতাররে বদলে স্থানীয় আইনশৃংখলা বাহনিীর সদস্যরা তাদরে উপর মহলরে চাপে মামলা দতিে বন্ডেসি করমিরে সাথে সষ্টিমে ও বুঙ্গাড়ীদরে চুক্তরি মাধ্যমে কছিু সংখ্যাক গরু-মহষি এবং হাতে গুনা কয়কে বস্তা মটরশুটি আটক করে জনসাধারনরে আইওয়াশ করছনে, তাও নাম মাত্র এক দুটি চালান আটক করনে। কন্তিু স্থায়ী ভাবে বন্ধ ও বড় ধরণরে কোন অভযিান দতিে দখো যায়ন।ি

কন্তি চোরাচালানরে বরিুদ্ধে অভযিানে মাঠে রয়ছেে সলিটে র‌্যাব-৯ এর সদস্যরা। এদকিে চোরাকারবারীদরে নতেৃত্ব দয়িে আসা লাইনম্যান বন্ডেসি করমি বজিবিরি নামে হাতয়িে নচ্ছিে লাখ লাখ টাকা। এই টাকার লনেদনে নয়িওে দফায় দফায় সংর্ঘষ হচ্ছে বন্ডেসি করমি ও চোরাকারবারীদরে। তবে কছিুতইে বন্ধ হচ্ছে না সীমান্তরে চোরাচালান।জানা যায় য,ে অবধৈ পথে আসা ভারতীয় গরু-মহষিরে বধৈতা দচ্ছিে স্থানীয় জন্তৈাপুর বাজার। এছাড়া অন্যান্য পণ্য সলিটে নগরীতে নরিবে প্রবশে করছ।ে এখানওে রয়ছেে চোরাকারবারীদরে প্রভাবশালী লাইনম্যান।যনিি আওয়ামীলীগ নতোদরে ছত্র-ছায়ায় রয়ছেনে।

ইতোমধ্যে চোরাচালানরে লাইনরে চাঁদা নয়িে জন্তৈাপুর বাজারে ২টি গ্রুপরে মধ্যে মারামাররি ঘটনাও ঘটছে।ে চোরাচালানকে কন্দ্রেকরে যে কোন মুর্হুতে উপজলোর ঘলিাতলৈ, ফুলবাড়ী, টপিরাখলা এবং কমলাবাড়ী এলাকায় খুনরে মত ঘটনা ঘটতপোরে এমনটা আশংঙ্কা সচতেন মহলরে।তাই আগে থকেইে বন্ডেসি করমি চক্ররে বরিুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলে মনে করছনে সচতেন এলাকাবাসী।

এদকিে প্রতদিনি দশেীয় অস্ত্র নয়িে সীমান্ত এলাকায় মহড়া দতিে থাকে বন্ডেসি করমিরে ভাগনিা রুবলে ও আলমি উদ্দনি বাহনিীর সদস্যরা,যার ফলে স্থানীয়রা প্রতনিয়িত আতঙ্কে জীবন-যাপন করছনে।

উল্লখ্যে য,ে জন্তৈাপুর বজিবিি ক্যাম্পরে আওতাধীন ১২৮৬নং আর্ন্তজাতকি পলিার হতে ১২৯৬নং পলিার এলাকা। অন্যান্য এলাকার তুলনায় এই এলাকার সুযোগ সুবধিা ভালো। ২ থকেে ৩ মনিটিরে মধ্যে র্বডাররে জরিো পয়ন্টে এলাকায় বনিা বাঁধায় ঢুকতে পারে চোরাকারবারীদরে গাড়ী। নর্ধিারতি টাকা লাইনম্যান বন্ডেসি করমিরে নকিট পরশিোধ করার পর কয়কে মনিটিরে মধ্যইে সীমান্তরে ঘলিাতলৈ, ফুলবাড়ী, টপিরাখলা, গৌরীশংক, কমলাবাড়ী, গোয়াবাড়ী, বাইরাখলে এলাকার মাধ্যমে মাল পৌঁছে যায়।

সুযোগ সুবধিা ভাল থাকায় উপজলোর এই রোড গুলো দয়িে অন্তত ৮ হতে ১০কোটি টাকার ভারতীয় মটর সাইকলে, মোবাইল হ্যান্ড সটে, শাড়ী, মহষি,গরু, কসমট্রেক্সি, হরলক্সি, ইয়াবা, ফন্সেডিলি, বভিন্নি ব্যান্ডরে অফসিার চয়সে মদ, আমদানী নষিদ্ধি ভারতীয় শখে নাছরি উদ্দনি বড়ি,ি বভিন্নি ব্যান্ডরে সগিারটে, সুপারী, বাংলাদশে হতে ভারতে পাচার হচ্ছে হাজার হাজার বস্তা মটরশুট,ি মটর ঢাল ও নারী। সাথে স্থানীয় ইউপি সদস্য মনসুরসহ বুঙ্গাড়ীদরে গরু-মহষিরে চালান আসছ।ে এই গরু-মহষিরে বধৈতা দচ্ছিে স্থানীয় জন্তৈাপুর বাজাররে ইজারাদাররা।

সীমান্তে বসাবাসরত সাধারন নাগরকিরা জানান, আইন শৃঙ্খলা বাহনিীর নয়িোজতি লাইনম্যান বন্ডেসি করমিরে প্রায় ৩০জন র্সোসদরে মাধ্যমে প্রতদিনি ২০ হতে ২৫ লক্ষ টাকার বনিমিয়ে ১০ হতে ১৫ কোটি টাকার ভারতীয় পণ্য ও গবাদি পশু বাংলাদশেে প্রবশে কর।ে সীমান্তরে বাসন্ধিারা আরও জানান কছিু কছিু সময় অনকে চোরাকারবারী করমিকে নর্ধিারতি টাকা পরশিোধ না করলে ওই চোরাকারবারীর নয়িে আসা পণ্য ও গবাদি পশু আটক করা হয়। সীমান্তে আইনশৃংখলা বাহনিীর একমাত্র অবধৈ আয়রে হাতয়িার হলনে সীমান্তরে রাজা বন্ডেসি করমি। এর আগে ছলিনে শামছু ময়িা নামরে আরকে লাইনম্যান। তাকে লাইন আউট করে করমি এখন জন্তৈাপুর সীমান্ত রাজ্যরে মুকুটহীন রাজা।

আপনি আরও পড়তে পারেন