‘বিপজ্জনক’ হেলমেট পরে মাঠে আফ্রিদি, সমালোচনা তুঙ্গে

‘বিপজ্জনক’ হেলমেট পরে মাঠে আফ্রিদি, সমালোচনা তুঙ্গে

‘বিপজ্জনক’ হেলমেট পরে মাঠে আফ্রিদি, সমালোচনা তুঙ্গে

নতুন এক ধরনের হেলমেট পরে শনিবার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কোয়ালিফায়ার ম্যাচে ব্যাটিংয়ে নামেন শহীদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক অধিনায়কের হেলমেট দেখে মনে হতে পারে, এটি বানানোর সময় নিরাপত্তা ব্যবস্থার কথা চিন্তাই করা হয়নি।

বরং তার ওই হেলমেট রীতিমত বিপজ্জনক বলে মন্তব্য করছেন অনেকে।

আফ্রিদির এই নতুন হেলমেট নিয়ে এতা সমালোচনা কেন?

কারণ হেলমেটের যে অংশ মুখমণ্ডলকে সুরক্ষা দেওয়ার কথা সেই অংশ অনেকটা ফাঁকা। কপাল থেকে নিচের গ্রিল পর্যন্ত যে ফাঁকা আছে তাতে অনায়াসে একটা বল ঢুকে দুর্ঘটনার কারণ হতে পারে।

শুধু কি তাই, চোখের সামনে কোনো গ্রিল নেই, বরং নিচের গ্রিল থেকে কিছু অংশ বাইরে বের হয়ে বাঁকা করে চোখের দিকে রাখা হয়েছে, অর্থাৎ সেখানে বল লাগলে বিপদ ঘটা স্বাভাবিক।

নতুন হেলমেট পরেও অবশ্য খুব একটা সুবিধা করতে পারেননি আফ্রিদি। বরং পিএসএলে প্রত্যাবর্তনের ম্যাচে ১২ বলে মাত্র ১২ রান এসেছে তার ব্যাট থেকে। কিন্তু ম্যাচে তার ব্যাটিংয়ের চেয়ে নতুন ওই হেলমেট বেশি মনোযোগ কাড়ে।

এমনকি ম্যাচের ধারাভাষ্য দিতে গিয়ে সাবেক ক্রিকেটার বাজিদ খান বলেন, ‘তার (আফ্রিদির) হেলমেটে অদ্ভুত গ্রিল দেখা যাচ্ছে। এমনকিছু আগে কখনো দেখিনি।’

তবে এমন অদ্ভুত হেলমেট আফ্রিদির আগেও ব্যবহার করেছেন সাবেক প্রোটিয়া ক্রিকেটার জন্টি রোডস। সম্প্রতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে কাজ করা এই কিংবদন্তি ফিল্ডার ওই হেলমেট পরার কারণ হিসেবে জানিয়েছিলেন, এতে বোলারের হাত এবং বল স্পষ্টভাবে দেখা যায়।

স্কাই স্পোর্টসের ক্রিকেট অ্যাসিস্ট্যান্ট প্রোডিউসার তানজিল খাজা এক টুইটে আফ্রিদির এই হেলমেট বেছে নেওয়া নিয়ে আপত্তি জানিয়েছেন। তিনি লিখেছেন, আমি নাকি আফ্রিদির হেলমেটের গ্রিল বেশি বিপজ্জনক? চোখ এবং মুখের সামনে একটু বেশিই খোলা মনে হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন