ফ্রান্সে সন্ত্রাসী হামলার বৈধতা দিতে চায় বিদেশি সংবাদমাধ্যমগুলো : ম্যাক্রোঁ

ফ্রান্সে সন্ত্রাসী হামলার বৈধতা দিতে চায় বিদেশি সংবাদমাধ্যমগুলো : ম্যাক্রোঁ

ফ্রান্সে সন্ত্রাসী হামলার বৈধতা দিতে চায় বিদেশি সংবাদমাধ্যমগুলো : ম্যাক্রোঁ

ফ্রান্সে সন্ত্রাসী হামলার বৈধতা দেয়ার অভিযোগ বিদেশি সংবাদমাধ্যমগুলোর উপর আরোপ করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইংরেজি ভাষার কিছু গণমাধ্যম ফ্রান্সে ‘সহিংসতা বৈধতা’ দিচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। এই ‘পক্ষপাতিত্বের’ বিপক্ষে লিখতে নিউইয়র্ক টাইমসের একজন কলামিস্টকে ফোনও করেছেন ফরাসি প্রেসিডেন্ট। খবর দ্য গার্ডিয়ানের।

নিউইয়র্ক টাইমসের সঙ্গে ঐ সাক্ষাতকারে ম্যাক্রোঁ অভিযোগ করেন, বিদেশি সংবাদমাধ্যমগুলো ফ্রান্সের ‘ধর্মনিরপেক্ষতাবাদ বা চার্চের সঙ্গে রাষ্ট্রের পৃথক সম্পর্ক বুঝতে পারছে না। উপরন্তু মুসলিমদের ওপর ফ্রান্সের নীতির সমালোচনা করছে।

‘ইসলামকে সারা বিশ্বের জন্য সংকট’ বলে মন্তব্য এবং মুহম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শনের সপক্ষে ম্যাক্রোঁর অবস্থানের পর থেকেই কিছু মুসলিম দেশে ফ্রান্সের পণ্য বয়কটের দাবীতে বিক্ষোভ হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ কিছু ইংরেজি সংবাদ মাধ্যম মুসলিমদের প্রতি ফ্রান্সের নীতির সমালোচনা করেছে।

টাইমসকে ম্যাক্রোঁ বলেন, ‘৫ বছর পূর্বে যখন আমরা সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলাম, প্রত্যেকটি দেশ আমাদের সঙ্গে ছিলো। যারা কি না এক সময় ফ্রান্সের বিপ্লব ও বৈচিত্রময় সংস্কৃতি নিয়ে লিখেছে, তাদেরই একটি অংশ আজ সহিংসতাকে বৈধতা দিয়ে ফ্রান্সকে বর্ণবাদী ও ইসলামবিরোধী বলছে।’

‘ফ্রান্সের সংস্কৃতি আমেরিকার মতো নয়। আমরা বিশ্বায়নপন্থী, বহুসংস্কৃতিবাদী নই। আমাদের সমাজে কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ, ক্যাথলিক কিংবা মুসলিমের মধ্যে কোনো বিভেদ নেই। তাদের পরিচয় তারা ফ্রান্সের নাগরিক।’

আপনি আরও পড়তে পারেন