হংকংয়ে ব্যাপক সংস্কার আনতে চায় চীন

হংকংয়ে ব্যাপক সংস্কার আনতে চায় চীন

বিচার বিভাগীয় ব্যবস্থাসহ হংকংয়ে আরো সংস্কারে কাজ করছে চীন। হংকং ও ম্যাকাউ বিষয়ক অফিসের উপপরিচালক ঝাং সিয়াওমিং এ তথ্য দিয়েছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, বৈশ্বিক অর্থনীতির প্রাণকেন্দ্র হংকংয়ে আইন বিষয়ক এক সামিটে মঙ্গলবার ওই তথ্য দিয়েছেন ঝাং সিয়াওমিং। তবে তিনি জানিয়েছেন এই উদ্যোগে হংকংয়ের আইনি ব্যবস্থায় যথার্থ পরিবর্তন করা হবে। এতে সেখানকার বিচারবিভাগীয় স্বাধীনতাকে খর্ব করা হবে না।

অধিক স্বায়ত্বশাসন দেয়া ও চীনের মতো না হয়ে স্বাধীন দেশের মতো হবে- এমন বিভিন্ন শর্তাধীনে ১৯৯৭ সালে ব্রিটেনের উপনিবেশ হংকংকে চীনের কাছে হস্তান্তর করা হয়।

ম্যাকাউকে হস্তান্তর করা হয় ১৯৯৯ সালে। কিন্তু বুঝে পাওয়ার পর চীন ধীরে ধীরে হংকংয়ে নিজেদের প্রভাব বিস্তার করে। নামমাত্র স্বায়ত্ব শাসন থাকলেও নাগরিকদের স্বাধীনতা হরনের বিভিন্ন উদ্যোগ নেয়।

এক চীন দুই নীতি থেকে বেরিয়ে এক চীন এক নীতির পথে হাটে। বিষয়টি নিয়ে হংকংবাসীর বিভিন্ন প্রতিবাদ-বিক্ষোভ তোয়াক্কা না করার পাশাপাশি ব্রিটেন ও আমেরিকাসহ বিশ্বশক্তিধর দেশগুলোর হুমকি-ধমকিকেও পাত্তা দেয় না বেইজিং।

গত বছর হংকংবাসী নিজেদের সরকারের বিরোধিতা, গণতন্ত্র আরও অধিক স্বাধীনতার দাবিতে দীর্ঘসময় বিক্ষোভ করে। এমনকি চীন থেকে স্বাধীন হওয়ারও দাবি তোলা হয়।

এতে ক্ষিপ্ত চীন হংকংয়ে ব্যাপক নিপীড়ন চালায়। এবার বিচার বিভাগসহ বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের উদ্যোগ নেয়া হল। সমালোচকরা একে আন্দোলনকারী ও ভিন্ন মতাবলম্বীদের দমন-পীড়ন হিসেবে দেখছেন।

আপনি আরও পড়তে পারেন