রাণীনগরে কষ্টিপাথরের গণেশমূর্তি উদ্ধার ॥ ৩ মূর্তি পাচারকারী গ্রেফতার

রাণীনগরে কষ্টিপাথরের গণেশমূর্তি উদ্ধার ॥ ৩ মূর্তি পাচারকারী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, নওগাঁঃ

নওগাঁর রাণীনগরে অভিযান চালিয়ে র‌্যাব-৫ এর একটি দল ১টি গণেশমূর্তি উদ্ধার করেছে এবং এর সঙ্গে যুক্ত ৩জন পাচারকারীকে গ্রেফতার করেছে। রাজশাহীর সিপিসি-৩ র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম. এম. মোহাইমেনুর রশিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে একটি আভিযানিক দল সোমবার সন্ধ্যায় অভিযান চালিয়ে উপজেলার বড়গাছা এলাকা হতে অমূল্য প্রত্নতাত্তিক নিদর্শন কষ্টিপাথরের ০১টি গণেশমূর্তি উদ্ধার করে।

এসময় পাচারকারী আসামী ভান্ডারগ্রামের মহির উদ্দিনের ছেলে রশিদ (৩৫), রাজশাহী জেলার সাগরপাড়া গ্রামের মৃত-বীর মুক্তিযোদ্ধা নুরুল হকের ছেলে ওমর ফারুক (৪৭) ও একই জেলার দুর্গাপুর থানার গোপীনাথপুর গ্রামের  ফজলুর রহমানের ছেলে ফারুক হোসেনকে (৫০) গ্রেফতার করা হয়।

এছাড়াও গ্রেফতারকৃত আসামীদের নিকট হতে মূর্তি পরীক্ষা করার এসিড নজলস- ৬৭ টি, হ্যান্ড গ্লোভস-৪০ টি, ছোট আয়না-০১ টি, মোবাইল সেট-০৪ টি, সীমকার্ড-০৫ টি, মেমোরী কার্ড ০১ টি এবং নগদ অর্থ-৪,০৬৫/- টাকা উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা স্বীকার করেছে যে, তারা দীর্ঘদিন যাবত নওগাঁ, জয়পুরহাট এবং বগুড়া জেলার বিভিন্ন এলাকা হতে প্রত্নতাত্তিক নিদর্শনসমূহ অবৈধভাবে সংগ্রহ করে দেশে ও বিদেশে বিভিন্ন এলাকায় পাচার করে আসছিল।

তিনি আরো জানান পাচারকারীদের বিরুদ্ধে রাণীনগর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। উদ্ধারকৃত প্রত্নতাত্তিক নিদর্শন মূর্তিসহ অন্যান্য সামগ্রী থানায় জমা করা হয়েছে।
বিকাশ চন্দ্র প্রাং

আপনি আরও পড়তে পারেন