থাকছে না পাশ,,ফেল – গুচ্ছ ভর্তি পরীক্ষার সর্বশেষ আপডেট

থাকছে না পাশ,,ফেল - গুচ্ছ ভর্তি পরীক্ষার সর্বশেষ আপডেট

শাহাজাদা বেলাল স্টাফ রিপোর্টারমোবাঃ

দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। সময় ১ ঘন্টা ।

এছাড়া বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট না থাকলেও বিজ্ঞান ইউনিটের জন্য বাংলা, ইংরেজি ও আইসিটির বিষয়ে প্রশ্ন থাকবে। শনিবার (১৯ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।


জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) জবি উপাচার্য ড. মীজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেন ।তিনি বলেন, পরীক্ষায় পাশ-ফেল থাকছেনা, শুণ্য-১০০ নম্বরপ্রাপ্তদের তালিকা দেয়া হবে। কমিটি শুধু গুচ্ছ পদ্ধতির পরীক্ষাটা নেবে।

পরীক্ষার ফল দেয়ার পর কোন বিশ্ববিদ্যালয় কীভাবে ভর্তি নেবে সেটা তাদের ব্যাপার। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব চাহিদা অনুযায়ী বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ভর্তি করতে পারবে।


তিনি আরো বলেন – আবেদন যোগ্যতা হিসেবে আর্টস শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি’তে মোট পয়েন্ট ৬, কমার্সে ৬.৫ এবং সাইন্সে ৭ থাকতে হবে। সকল ক্ষেত্রেই উভয় পরীক্ষায় ৩ পয়েন্ট এর কম থাকতে পারবে না। শুধু মাত্র ২০১৯ ও ২০২০ সালের উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

পরীক্ষার মানবন্টন প্রসঙ্গে অধ্যাপক ড.মীজানুর রহমান বলেন – সাইন্সের ক্ষেত্রে ভাষা-২০, বাংলা-১০, ইংরেজি-১০, রসায়ন-২০, পদার্থ-২০, আইসিটি/ম্যাথ/বাইলোজি এই তিনটি থেকে যে কোন দুটিতে উত্তর করা যাবে ২০ করে ৪০ নম্বরের।

আর্টস শিক্ষার্থীদের বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ ও আইসিটি ২৫ নম্বরের পরীক্ষা হবে। কমার্সে একাউন্টিং-২৫, বিজনেজ অর্গানাইজেশন এন্ড মেনেজম্যান্ট-২৫, ভাষা জ্ঞান-২৫, বাংলা-১৩, ইংরেজি-১২ ও আইসিটি-২৫ নম্বরের পরীক্ষা হবে ।

আপনি আরও পড়তে পারেন