পবিত্র করার নামে চুয়াডাঙ্গায় নববধূর শরীরে ছিটানো হলো মদ

পবিত্র করার নামে চুয়াডাঙ্গায় নববধূর শরীরে ছিটানো হলো মদ

বাঁশফোঁড় সম্প্রদায়ের মেয়েকে ডোমের ছেলে বিয়ে করায় নানা হেনস্তার শিকার হতে হচ্ছে। হয়রানির শিকার হচ্ছেন রিতা-হৃদয় দম্পতি। তাদের পবিত্রতার কথা বলে সমাজপতিরা প্রকেশ্যে বিচারের নামে পরপুরুষের সামনে নববধূর শরীরে ছিটিয়ে দিয়েছে বাংলা মদ। অন্য সম্প্রদায়ের মেয়েকে বিয়ে করায় একঘরে করে রাখার মতো ভয়ভীতি দেখানো হচ্ছে। নির্যাতিতার পরিবার প্রতিকার চেয়ে এ বিষয়ে শুক্রবার লিখিত আবদেন করেছেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর।

জানা যায়, চুয়াডাঙ্গা পৌর এলাকার সাতগাড়িপাড়ার বিরু ডোমের ছেলে হৃদয় ডোমের সঙ্গে প্রায় দুই মাস আগে বিয়ে হয় বড়বাজার মাথাভাঙ্গা ব্রিজ এলাকার কালীচরণের মেয়ে রিতা বাঁশফোঁড়ের সঙ্গে। বিয়ের বিষয়টি ডোম সমাজের লোকজন জানতে পেরে ২৩ মার্চ রাতে বিচার সালিশ বসায়। বিচারে রতন, চলুয়া, দুখু, বাদল, হিরুসহ বেশ কয়েকজন মিলে নববূর পবিত্রতার নামে শতাধিক পুরুষের সামনে বাংলা মদ ছিটিয়ে দেওয়া হয়। সালিশে তাদের ৬ হাজার টাকা জরিমানা করা হয়। 

আগামী ২০ দিনের মধ্যে দেশের ডোম সম্প্রদায়ের নেতাদের দাওয়াত করে খাওয়াতে হবে বলে নির্দেশ দেন সালিশকারীরা। এসব নিয়মকানুন মেনে না চললে তাদের একঘরে করে রাখারও প্রস্তাব দেওয়া হয় বিচার থেকে। রিতা-হৃদয় দম্পতি ও তাদের পরিবার চরম নিরাপত্তাহীনতায় দিনযাপন করছেন।

নির্যাতিতার পরিবার বিষয়টি লিখিতভাবে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে জানান।

বিরু ডোম বলেন, বুঝতে পারলাম না কেন বিচারের মুখোমুখি হতে হলো ছেলে ও তার বউকে। সমাজে নানাভাবে হেয় করছে বিচারের নামে। এর প্রতিকার দাবি করছি প্রশাসনের কাছে। বিচারের নামে নববধূর শরীরে বাংলা মদ ছিটানো হয়েছে। নারীর সম্মানহানি করা হয়েছে।

চুয়াডাঙ্গা হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ডা. মার্টিন হিরোক চৌধুরী বলেন, বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখব। আমরা নিজেরা বিভক্তিতে কেন জড়াব। বিচারের নামে এগুলো করা যাবে না।

আপনি আরও পড়তে পারেন