করোনার প্রকোপে ইরানে ফের লকডাউন

করোনার প্রকোপে ইরানে ফের লকডাউন

সরকারের করোনা মোকাবিলা নিয়ে জনগণের মধ্যে ক্ষোভ-হতাশার সঙ্গে দেশে কোভিডের সংক্রমণ আর মৃত্যু উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় দেশজুড়ে ছয় দিনের জন্য লকডাউন বিধিনিষেধ জারি করেছে ইরানের সরকার। খবর আল-জাজিরার।

প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি নেতৃত্বাধীন করোনা মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্স শনিবার জানিয়েছে, দেশজুড়ে এ লকডাউন আগামী সোমবার থেকে শুরু হবে। সব ধরনের অফিস, ব্যাংক ও জরুরি নয় এমন ব্যাবসায়িক কার্যক্রম এ সময় বন্ধ থাকবে।

এছাড়া সোমবার সকাল থেকে এক শহর থেকে আরেক শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা কার্যকর হবে; যা চলবে আগামী শনিবার মধ্যরাত পর্যন্ত। বিপর্যস্ত স্বাস্থ্যব্যবস্থাকে বাঁচাতে দুই সপ্তাহের কঠোর লকডাউন প্রয়োজন স্বাস্থ্যমন্ত্রী সাইদ নামাকির আহ্বানের পর লকডাউন হলো ইরান।

এ মাসের শুরুতে ইরানের স্বাস্থ্যমন্ত্রী কঠোর লকডাউন জারির আহ্বান জানিয়ে এই লকডাউন কার্যকর করতে দেশজুড়ে সামরিক বাহিনীর সদস্যদে মোতায়েনের কথা বলেছিলেন। কারণ লকডাউন কার্যকরে কর্তৃপক্ষ ব্যর্থ হওয়ায় এর আগে লকডাউন তেমন সফল হয়নি।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী শনিবার দেশটিতে নতুন করে ৪৬৬ জন কোভিড রোগীর মৃত্যু হয়েছে। আর নতুন করে শনাক্ত হয়েছে ২৯ হাজার ৭০০। প্রাদুর্ভাব শুরুর পর মধ্যপ্রাচ্যের এই দেশটিতে করোনায় প্রাণহানি ৯৭ হাজার ছাড়িয়ে গেছে।

গতকাল শুক্রবার মহামারিতে সবচেয়ে প্রাণঘাতী দিন দেখেছে রাজধানী তেহরান। এদিন তেহরানে ৩৯৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২১৬ জনের মৃত্যু হয়েছে কোভিডে। তেহরানের বেহেস্ত-ই-জাহরা কবরস্থানের ৫১ বছরের ইতিহাসে একদিনে এত লাশ দাফন হয়নি।

আপনি আরও পড়তে পারেন