দোহারে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

দোহারে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত
সাইফুল ইসলাম(দোহার-নবাবগঞ্জ)
ঢাকার দোহার  উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন উপলক্ষে  র‍্যালী আলোচনা সভা  এবং ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
 ১০ মার্চ (বৃহস্পতিবার) দুপুরে উপজেলা অডিটোরিয়াম প্রাঙ্গনে” মুজিব বর্ষের সফলতা দূর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা ” এ প্রতিপাদ্য নিয়ে  উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের  উদ্যোগে দিবসটি  পালিত হয়েছে। এ সময় ভূমিকম্প ও  অগ্নিকান্ড বিষয়ক  আলোচনা করা হয়।
 উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আল সাইদ এর সঞ্চালনায় আলোচনা সভায়  উপস্থিত ছিলেন দোহার উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম,  দোহার উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ ফজলে রাব্বি( বাপ্পি),
উপজেলা মহিলা বিষয়ক অফিসার রহিমা বেগম, কৃষি কর্মকর্তা মোহাম্মাদ মামুন ইয়াকুর,মৎস্য কর্মকর্তা  মোছাঃ ল্যুফুন্নাহার। উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা,মোঃ মাহবুবুল হাসান,  উপজেলা যুব উন্নয়ন কর্মকর্ত সামছুন্নাহার,  উপজেলা  সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার  মোঃ মারুফুল ইসলাম,আনসার ও ভিডিপি কর্মকর্তা মোসাঃ সালেহা বেগম,
দোহার ফায়ার সার্ভিসের কৌশল অধিকার, ফায়ার মারর্কিন মোঃ তামিম হাওলাদার।
দিবস টি উপলক্ষ্যে  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পারিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। দুর্যোগ ঝুঁকি হ্রাসে বাংলাদেশে গৃহীত কার্যক্রমে স্বেচ্ছাসেবক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিভেন্স, সেনাবাহিনী, আনসার, স্কাউটস, গার্লস গাইড, বিএনসিসি ও স্থানীয় জনসাধারণের অংশগ্রহনমূলক সংস্কৃতি সারা বিশ্বে এ দেশকে দুর্যোগ ব্যবস্থাপনায় ‘রোল মডেল’ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।
পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামীলীগ সরকার ২০০৯ সাল থেকে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেছে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ২০১৫-৩০-এর দুর্যোগ সম্পর্কিত ধাপগুলো বাস্তবায়নে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ। আমরা ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করেছি। দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা এবং মাঠপর্যায়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বন্যা, ঘূর্ণিঝড়সহ অন্যান্য দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। উপকূলীয় জেলাগুলোতে ৫৬ হাজার স্বেচ্ছাসেবক গঠন করার পাশাপাশি ৬২ হাজার প্রশিক্ষিত নগর স্বেচ্ছাসেবক গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট শহরে ৩২ হাজার নগর স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতেও যে কোনো দুর্যোগ মোকাবেলা ও এর ঝুঁকি হ্রাস করতে আমরা সক্ষম হব।

আপনি আরও পড়তে পারেন