শ্রীপুরে শিশু পল্লী প্লাসে ওপেন ডে পালন

শ্রীপুরে শিশু পল্লী প্লাসে ওপেন ডে পালন

 সাগর আহামেদ মিলন গাজীপুর প্রতিনিধিঃ-
গাজীপুর জেলার শ্রীপুরের শিশু পল্লী প্লাসে জমকালো আয়োজনের মাধ্যমে পালিত হলো ওপেন ডে। দিনব্যাপী শিশু পল্লী প্লাসের শিক্ষার্থী ও কর্মকর্তা- কর্মচারীদের নানামূখী আয়োজন ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শেষ হয় শিশু পল্লী প্লাসের প্রতিষ্ঠা বার্ষিকীর এ ওপেন ডে। ০৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০ টা থেকেই উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেংরা গ্রামে প্রতিষ্ঠিত হওয়া শিশু পল্লী প্লাসের প্রধান গেট খুলে দেওয়া হয় বহিরাগতদের জন্য। বহিরাগত দর্শনার্থীদের আগমনে শিশু পল্লী প্লাসের সবার মধ্যেই বাধ ভাঙ্গা খুশির আমেজ বিরাজ করে।
শ্রীপুরে শিশু পল্লী প্লাসে ওপেন ডে পালনসরেজমিন দেখা যায়, ভিতরে অনেকগুলো স্টল বসানো হয়েছে। তাদের নিজস্ব কারুকার্যে নির্মিত বিভিন্ন ধরণের ব্যবহার সামগ্রী সাজিয়ে রাখা হয়েছে বিক্রির জন্য। সূলভমূল্যে এসব সামগ্রী উপজেলার বিভিন্ন জায়গা থেকে আগত দর্শনার্থীরা যার যার পছন্দনুযায়ী ক্রয় করছে। মাঠের একপাশে মেয়েদের ক্রিকেট খেলতে দেখা যায়। মজার বিষয় হলো বাহিরের যে কেউ ইচ্ছে করলে ব্যাটিং করতে পারবে তবে প্রতি ওভারে ২০ টাকা করে দিতে হবে। শিশু পল্লীর দু’একজন মেয়ে ইতিমধ্যে জাতীয় পর্যায়ের মহিলা ক্রিকেট দলে খেলে আবার অনেকেই বিকেএসপিতে প্রশিক্ষণ নিয়ে থাকে সে কারণে বাহিরের অনেকেই ২০ টাকা দিয়েই এক ওভার খেলতে আগ্রহ দেখায়। শিশু পল্লী প্লাসের চেয়ারম্যান সৈয়দ সামছুল আলম চৌধুরী বলেন, ১৯৮৯ সালের ০৬ ফেব্রুয়ারিতে এ প্রতিষ্ঠান উদ্বোধন করা হয় তার পর থেকে প্রত্যেক বছরের ছয় ফেব্রুয়ারি আমরা প্রতিষ্ঠা বার্ষিকী পালন করি। তবে প্রত্যেক ৫ বছর পর পর বিরাট আয়োজনের মাধ্যমে বর্ষপূর্তি অনুষ্ঠান উদ্যাপন করে থাকি এবং বহিরাগতদের জন্য বিকাল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকে। এ ছাড়া সারা বছর বাহিরের কেউ উর্ধ্বতন কর্মকর্তার বিশেষ অনুমতি ছাড়া প্রবেশ করতে পারে না।

উল্লেখ্য, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হওয়া এ সংস্থাটি বাংলাদেশের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মা ও শিশুদের উন্নয়নে কাজ করে আসছে। মা ও শিশুদের সর্বোচ্চ তিন বছরব্যাপী প্রাতিষ্ঠানিক সেবা প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে একজন দক্ষ মানব সম্পদ হিসাবে গড়ে তুলতে এবং সমাজে পূনর্বাসিত হতে সহায়তা করায় গত বছর প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা প্যাট্রিসিয়া কারকে বাংলাদেশ সরকার নাগরিকত্ব প্রদান করেছেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment