দুই মিনিটে এক টাকায় এক কেজি চাল, মশুর ডাল, দুই টাকায় এক ডজন ডিম,

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যে দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষের জীবন বিপন্ন। আয়-ব্যয়ের হিসাব মেলাতে অনেকের কষ্ট হয়ে যাচ্ছে। এমন সব মানুষের জীবনে  স্বস্তি ফেরাতে নরসিংদী জেলায় এবার নেওয়া হয়েছে ভিন্নধর্মী এক উদ্যোগ।

স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন নরসিংদী শহরের সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের জনসাধারণের জন্য প্রতীকী মূল্যে ব্যাগভর্তি বাজারের আয়োজন করেছে।

‘দুই মিনিটে বাজার’ শিরোনামে এই বিশেষ বাজারে সুবিধাবঞ্চিত, দুঃস্থ ও অসহায় দুই শতাধিক পরিবারের জন্য চাল, ডাল, ডিম, ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নামমাত্র মূল্যে সরবরাহ করা হয়েছে।

এর মধ্যে এক টাকায় এক কেজি চাল, দুই টাকায় এক কেজি মশুর ডাল, এক টাকায় এক কেজি আটা, এক টাকায় এক কেজি লবণ, তিন টাকায় এক কেজি চিনি, দুই টাকায় এক ডজন ডিম, দুই টাকায় নুডুলস, ৪ টাকায় স্কুল ব্যাগসহ শিক্ষা সামগ্রী, ৫ টাকায় মাছ, মুরগিসহ প্রায় ২৫টি আইটেম।

নামমাত্র এই মূল্যে এই বাজারে সর্বমোট ১০ টাকার বাজার করা যায় সাধারণ বাজারে যার বাজার মূল্য প্রায় ৭০০ টাকা। গ্রহীতাকে প্রয়োজন মতো পণ্য বাছাই করার সুবিধা দিতে ভিন্নধর্মী এই আয়োজন।

 

রোববার (১ অক্টোবর) নরসিংদী জেলা শিল্পকলা একাডেমিতে দুই মিনিটে বাজারে পণ্য কেনা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. বদিউল আলম। এ সময় বিদ্যানন্দের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিদ্যানন্দের সদস্যরা শহরের বিভিন্ন এলাকায় জরিপের মাধ্যমে অভাবী পরিবার চিহ্নিত করে নির্দিষ্ট কার্ড প্রদান করে। সে কার্ড দেখিয়ে পরিবারগুলো ‘দুই মিনিটে বাজার’ থেকে কেনাকাটার সুযোগ পায়। বিদ্যানন্দের পক্ষ থেকে জানানো হয়, এটি বিদ্যানন্দের একটি মডেল প্রোগ্রাম। এ ধরনের প্রোগ্রাম বিভিন্ন জেলা শহরে আয়োজন করা হচ্ছে ধারাবাহিকভাবে। সমাজের বিত্তবানদের সহায়তা পেলে আরও ব্যাপকভাবে এই ধরনের আয়োজন করা যাবে।

আপনি আরও পড়তে পারেন