সর্বোচ্চ উইকেট শিকারে প্রস্তুত শাহিন আফ্রিদি

রাত পোহালেই পর্দা উঠবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের। ১০টি দল ভারতের ১০ ভেন্যুতে ৪৬ দিনে ৪৮ ম্যাচ খেলবে।

বিশ্বকাপে পাকিস্তানের ফ্যাক্টর হতে পারেন শাহিন শাহ আফ্রিদি। তবে তাকে নিয়ে আরও বড় ভবিষ্যদ্বাণী দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস। তার মতে, বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারি হবেন আফ্রিদি।

স্যার ভিভ রিচার্ডস জানিয়ে দিলেন, ‘এই বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পাবেন শাহিন শাহ আফ্রিদি।’

বিশ্বের অন্যতম গতিশীল বোলার হিসেবে বিবেচনা করা হয়ে থাকে শাহিন শাহ আফ্রিদিকে। মাঠে বল হাতে গতির ঝড় তুলতে দক্ষ হওয়ায় তাকে ‘দ্য ফ্যালকন’ নামেও ডাকা হয়।

২০১৫ সালে অনুর্ধ্ব-১৬ দলের ট্রায়ালে অংশ নেন শাহিন। চমৎকার পারফর্ম করে অনুর্ধ্ব-১৬ দলের হয়ে অস্ট্রেলিয়া সফরের জন্য নির্বাচিত হন। সেখানে তার দল ২-১ ব্যবধানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় করে।

শাহিন আফ্রিদিকে এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। শুধু সামনের দিকেই এগিয়েছেন। গত বিশ্বকাপেও আগুন ঝরিয়েছিলেন এই পাক পেসার। বাংলাদেশের বিপক্ষে ৩৫ রানে নিয়েছিলেন ৬ উইকেট। বিশ্বকাপে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে পাঁচ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েছিলেন।

এছাড়া বিশ্বকাপে কোনো পাকিস্তানি বোলারের এটা ছিল সেরা বোলিং ফিগার। শেষ পর্যন্ত বিশ্বকাপে ৫ ম্যাচে তার শিকার সংখ্যা ছিল ১৬ উইকেট।

শাহিন শাহ আফ্রিদিকে নিয়ে ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান অ্যালেক্স হেলস বলেছেন, ‘শাহিন শাহ আফ্রিদি সম্ভবত বিশ্বের সবচেয়ে সেরা বাঁ-হাতি বোলার। এমনকি নতুন বলেও সবচেয়ে ভালো বোলার সে।’

২০২১ সালে ৩৬ ম্যাচে ৭৮ উইকেট শিকার করা শাহিন আফ্রিদি এবার বিশ্বকাপের জন্যও প্রস্তুত।

আপনি আরও পড়তে পারেন