ফাইনালে নতুন নিয়ম, ম্যাচ ‘টাই’ হলে কী হবে?

ফাইনালে নতুন নিয়ম, ম্যাচ ‘টাই’ হলে কী হবে?

২০১৯ বিশ্বকাপের ফাইনালে অদ্ভুত নিয়মের সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। লর্ডসের সেই ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচটি নির্ধারিত ৫০ ওভারে ‘টাই’ হয়েছিল। সুপার ওভারের ফল ও ‘টাই’। ফলে শিরোপা নির্ধারণে বিবেচনায় নেওয়া হয় বাউন্ডারির সংখ্যা।

 

 

ইংল্যান্ড ইনিংসে ২২টি বাউন্ডারির বিপরীতে নিউজিল্যান্ডের ইনিংসে বাউন্ডারির সংখ্যা ছিল ১৪টি। এই ব্যবধানের সুবিধা পেয়েছে ইংল্যান্ড। অদ্ভুত আইনে বিশ্বকাপের ট্রফি প্রথমবারের মতো জিতে নেয় স্বাগতিকরা।

অবশ্য পরে এমন অদ্ভুত আইন নিয়ে কম বিতর্ক হয়নি। তীব্র সমালোচনার মুখে পড়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। ইংল্যান্ড ‘চুরি’ করে বিশ্বকাপ জিতেছে এমন অভিযোগও তোলা হচ্ছিল। পরে ব্যাপক সমালোচনার মুখে নিয়মটি প্রত্যাহার করে নেওয়া হয়।

আজ ফাইনাল টাই হলে কী হবে?

ত্রয়োদশ বিশ্বকাপের ফাইনালে আজ (রোববার) ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে স্বাগতিক ভারত মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। এবারের ফাইনালে যদি নির্ধারিত ৫০ ওভার এবং সুপার ওভারের ফল ‘টাই’ হয়, তাহলে কী হবে?

আইসিসি জানিয়েছে, সে ক্ষেত্রে আরও একটি সুপার ওভার খেলা হবে। যতক্ষণ না ম্যাচের ফলাফল পাওয়া যাচ্ছে, ততক্ষণ সুপার ওভার চলতেই থাকবে।

 

আপনি আরও পড়তে পারেন