চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল আর্জেন্টিনা-স্পেন?

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল আর্জেন্টিনা-স্পেন?

আজ পর্দা নেমেছে মহাদেশীয় দুই ফুটবল আসরের। গত রাতে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে স্পেন। আর সকালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

মহাদেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যে ইউরোপের উয়েফাকেই সবচেয়ে প্রভাবশালী বিবেচনা করা হয়। সবচেয়ে ধনীও সুইজারল্যান্ডের নিওনভিত্তিক সংস্থাটিই। ২০২৪ ইউরো চ্যাম্পিয়ন দলের জন্য উয়েফার বরাদ্দ ছিল ২ কোটি ৮২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ স্পেন চ্যাম্পিয়ন হয়ে পেয়েছে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৩২ কোটি টাকা।

আর রানার্সআপ ইংল্যান্ড পেয়েছে ২ কোটি ৪২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৮৫ কোটি টাকা। ২৪ দল নিয়ে আয়োজিত ইউরো ২০২৪-এর জন্য উয়েফা মোট প্রাইজমানি রেখেছিল ৩৩ কোটি ১০ লাখ মার্কিন ডলার। প্রতিটি দল অংশগ্রহণ ফি বাবদ এবং ম্যাচের ফলের ওপর ভিত্তি করে প্রাইজমানি পেয়েছে।

এদিকে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। এখানে চ্যাম্পিয়ন হয়ে আর্জেন্টিনা পেয়েছে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১৮৮ কোটি টাকার কিছু বেশি। রানার্সআপ হওয়া কলম্বিয়ার পেয়েছে ৭০ লাখ মার্কিন ডলার বা ৮২ কোটি টাকার বেশি।

১০ দলের এই টুর্নামেন্টে মোট প্রাইজমানি ছিল ৭ কোটি ২০ লাখ মার্কিন ডলার। এখানে অংশগ্রহণ ফি বাবদ প্রতিটি দলের জন্য ন্যূনতম ২০ লাখ ডলারের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

স্পেন ও আর্জেন্টিনা দুদলেরই অবশ্য আরও কিছু অর্থপ্রাপ্তির সুযোগ আছে। দুই মহাদেশের চ্যাম্পিয়ন ‘ফিনালিসিমা’ নামে একটি ম্যাচ খেলবে। সে ম্যাচের অংশগ্রহণ ও ট্রফি জয়ের জন্যও অর্থ বরাদ্দ আছে।

আপনি আরও পড়তে পারেন