শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি, সিলেটে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা আকাশ ছোয়া

শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি, সিলেটে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা আকাশ ছোয়া

সিলেট প্রতিনিধি ::
ফুল ব্যবসায়ীদের হঠাৎ বেড়ে গেছে ব্যস্ততা, শ্বাস ফেলার সময় নেই। সারা বছর ব্যস্ততা কম থাকলেও ফেব্রুয়ারী, ডিসেম্বর এবং বিভিন্ন দিবসে ফুলের চাহিদা বেড়ে যায়, আর তার সাথে সাথে বেড়ে যায় ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা। তবে সারা বছরের মাধ্যে একমাত্র ফেব্রুয়ারী মাসেই ফুলের চাহিদা বেশী থাকে। ফলে এসময় অন্যান্য সময়ের তুলনায় ব্যস্ততা খুব বেশী থাকে ফুলের দোকানের কর্মকর্তাদের। দোকানিদের ব্যস্ততা এতই বেশী কথা বলার ফুসরত নেই। হাতে কাজ আর কাজ- এ যেনো রাজ্যের ব্যস্ততা ভর করেছে তাদের মাঝে। রাত ১২টার আগেই শেষ করতে হবে সহস্রাধিক ক্রেতাদের অর্ডার দেওয়া কাজ। সিলেটের ফুল বিক্রেতা এবং ফুলের দোকানে ভীড় আর ব্যস্ততা।
শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি, সিলেটে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা আকাশ ছোয়াআর মাত্র কয়েক ঘন্টা পরেই পালিত হবে মাতৃভাষা দিবস। দেশের অগনিত ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সিলেট শহীদ মিনারসহ সারাদেশে নামবে দেশের কোটি কোটি মানুষের ঢল। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে সকল রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠনসহ সকল বাঙ্গালীদের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আর ভাষা শহীদদের ফুলেল শ্রদ্ধা জানাতে শেষ মুহূর্তে ব্যস্ত হয়ে পড়েছেন ফুলের দোকানীরা। তৈরী করছেন শ্রদ্ধাঞ্জলীর ডালা। কয়েকজন দোকানীর সাথে কথা বলতে চাইলে জানালেন, ভাই এখন খুব ব্যস্ত কথা বলা সম্ভব নয়। অন্য সময় কথা বলব। নগরীর কুমারপাড়া পয়েন্ট, জিন্দাবাজার, চৌহাট্টাসহ বিভিন্ন এলাকার ফুলের দোকানগুলোতে এখন উপচে পড়া ভীড়। প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধা জানাতে বিভিন্ন সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফুলের ডালার অর্ডার দিয়ে থাকেন। অনেকেই ফুলের ডালা কিনতে আসছেন এবং তাৎক্ষনিকভাবেই তা পছন্দ মতো বানিয়ে নিয়ে যাচ্ছেন। আর সেই অর্ডার মোতাবেক ফুলের ডালা তৈরীতেই ব্যস্ত দোকানীরা। এদিকে, আজ মঙ্গলবার ২টার দিকে সর্বশেষ প্রস্তুতির খবর জানতে সিলেট চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় গিয়ে দেখা যায় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। সকাল থেকে চলছে ধোয়া মোছার কাজ। শহীদ মিনারের আশেপাশের দেয়ালে পোস্টার, ব্যানার, ফেস্টুন সরিয়ে নিচ্ছেন পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত কর্মীরা। এছাড়াও শহীদ মিনারের আশেপাশে ও ভিতরে জমে থাকা ময়লা আর্বজনা পরিস্কার করা হচ্ছে।
পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানান দায়িত্বরতরা। শহীদ মিনারের সামনে সিলেট উইমেন্স কলেজের দেওয়ালে আঁকা শহীদদের চিত্রকর্ম ধোয়েমুছে পরিষ্কার করা হচ্ছে। আজ সকাল থেকেই শহীদ মিনার এলাকায় নিরাপত্তা জোরদার করতে কয়েক জন পুলিশ সদস্যকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। সব প্রস্তুতি শেষ। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মায়ের ভাষায় কথা বলার অধিকার। যাদের ইস্পাত কঠিন মনোবল পরবর্তীতে স্বাধীনতার অনুপ্রেরণা পেয়েছিল বাংলাদেশ। এবার সেইসব ভাষা শহীদদের প্রতি যথাযত সম্মান এবং শ্রদ্ধা জানানোর পালা আমাদের।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment