সমাজসেবা কর্মকর্তা সহ সকলের হস্তক্ষেপে ধামরাইয়ে বন্ধ হলো বাল্য বিবাহ

মোঃ আল মামুন খান, ধামরাইঃ

বাল্য বিবাহ বর্তমানে একটি সামাজিক ব্যধি এবং আমাদের দেশের প্রচলিত আইনানুসারে দন্ডিত অপরাধ। অথচ সম্পূর্ণ সুস্থ মাথায় এবং আয়োজন করে এখনো এদেশে চলছে এ ধরণের বিয়ে। ঢাকার ধামরাই উপজেলার কুল্লা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে একটি বাল্য বিবাহ শেষ পর্যন্ত রোধ করা গেলো দৈনিক আগামীর সময়ের সাভার প্রতিনিধি আব্দুস সালাম রুবেলের কয়েকদিন ব্যাপি এই বিয়েটি নিয়ে কাজ করার ফলে। প্রসঙ্গত উল্লেখ্য, সাভারেও একটি বাল্যবিবাহ আব্দুস সালাম রুবেলের তথ্যের দ্বারা সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব শেখ রাসেল হোসেনের সময়োপযোগী হস্তক্ষেপের কারণে বন্ধ হয়েছিলো।
ঘটনার বিবরণে প্রকাশ, উপজেলার কুল্লা ইউনিয়নের  ৭ নং ওয়ার্ডের জনৈক মোস্তফার মেয়ে মৌ (১৪) এর সাথে সাভার কোট বাড়ি এলাকার জনৈক দেলোয়ারের ছেলে রিপন মিয়া (১৯) এর বিয়ের আয়োজন চলছে খবর পেয়ে দৈনিক আগামীর সময়ের সাভার প্রতিনিধি আব্দুস সালাম রুবেল এই প্রতিনিধিকে সাথে নিয়ে এই বিয়ে রোধকল্পে কাজ শুরু করেন। ২৮ জুন (বৃহস্পতিবার) গায়ে হলুদ অনুষ্ঠান হয়ে যায় এবং ২৯ জুন (শুক্রবার) বিয়ের তারিখ ধার্য করা হয়।
প্রথমে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মুঠোফোনে জানালে তিনি বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে। এরপর ৯৯৯ এ কল করা হলে সেখান থেকে নির্দেশ দেয়া হলে এই পর্যায়ে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাৎক্ষনিক কুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কালী পদ সরকার এবং ৭ নং ওয়ার্ড মেম্বার আব্দুল খালেক  ফকিরকে যে কোনো ভাবে বিয়েটি বন্ধ করার নির্দেশ দেন। এখানে ধামরাই উপজেলা সমাজসেবা কর্মকর্তা জনাব শিবলিজ্জামানের ভূমিকাও অসামান্য। তিনিও মুঠোফোনে সংশ্লিষ্ট সকলকে এই বাল্যবিবাহ বন্ধ করার নির্দেশ প্রদান করেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় শেষ পর্যন্ত ধামরাই কুল্লা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের অনুষ্ঠিতব্য বাল্য বিবাহটি বন্ধ হয়।
তবে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আবুল কালামের মুঠোফোনে কয়েকবার কল করা হলেও তিনি কল রিসিভ না করাতে এই বিষয়ে তাকে জানানো সম্ভব হয় নাই।
প্রসঙ্গত উল্লেখ্য, বাল্য বিবাহের ফলে দেশে নারী শিক্ষার অগ্রগতি ব্যহত হবার পাশাপাশি মাতৃমৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায়। মা হতে গিয়ে এ দেশে প্রতি ২০ মিনিটে একজন মা মারা যাচ্ছেন। এছাড়াও অপ্রাপ্তবয়স্ক মা প্রতিবন্ধী শিশুর জন্ম দিয়ে থাকে। বাল্য বিবাহের ফলে বিবাহ বিচ্ছেদের আশংকা তৈরী হওয়া সহ নানা পারিবারিক অশান্তিও দেখা দেয়। এজন্য, বাল্য বিবাহ শুধু ব্যক্তিগত ক্ষতি করে না, পারিবারিক, সামাজিক এবং সর্বোপরি রাষ্ট্রের ক্ষতিসাধনেও সহায়ক হয়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment