গাছপালা আল্লাহ্‌ তা’আলার অন্যতম সেরা দান: ছাত্রসেনার বৃক্ষরোপণ কর্মসূচিতে সরওয়ার উদ্দিন চৌধুর

অামির হামজা রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি।।

বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলার আয়োজনে (২৬-জুলাই) বৃহস্পতিবার বিকাল ৩ টায় হাটহাজারী আনোয়ারুল উলুম নোমানিয়া মাদ্রাসা প্রাঙ্গণে সংগঠনের সভাপতি ছাত্রনেতা মুহাম্মদ সরওয়ার উদ্দিন চৌধুরী জেলার বৃক্ষরোপণ কর্মসূচি ফলজ গাছের চারা রোপণের মাধ্যমে উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রসেনার সাধারণ সম্পাদক মুহাম্মদ মফিজুর রহমান, মুহাম্মদ শাহাদাত হোসাইন রেজা, মুহাম্মদ মনির আহমদ, মুহাম্মদ সাহেদুল আলম, মুহাম্মদ জয়নাল আবেদীন জাবেদ, মুহাম্মদ মহিউদ্দিন, মুহাম্মদ সাজ্জাদুল হক আরফান, মুহাম্মদ আব্দুল খালেক, মুহাম্মদ জোনায়েত আরফাত, মুহাম্মদ ওমর ফারুক ও মুহাম্মদ রাশেদসহ প্রমুখ।

কর্মসূচি উদ্বোধনকালে জেলা সভাপতি সরওয়ার উদ্দিন চৌধুরী বলেন, অসংখ্য হাদিসে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করেছেন তাঁর প্রিয় অনুসারীদের। সওয়াবের উদ্দেশ্যে কোনো গাছের চারা রোপণ করলে যতদিন গাছটি থেকে উপকৃত হওয়া যাবে ততদিনই এর সওয়াব রোপণকারী পাবেন। ইসলামের আলোকে বৃক্ষরোপণ ও পরিচর্যা করা ইবাদতেরও একটি অংশ। নিজ হাতে বৃক্ষরোপণ করা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত।
একান্ত প্রয়োজন ছাড়া ইসলাম কাউকে গাছ কেটে ফেলার অনুমতি দেয় না। এক কথায় গাছের ক্ষতি হতে পারে, এমন কোনো কর্মকাণ্ডই ইসলাম সমর্থন করে না। গাছপালা আল্লাহ তা’আলার অন্যতম সেরা দান। বৃক্ষরোপণ ও তা পরিচর্যা করা মুসলমানদের ধর্মীয় দায়িত্ব। সেই দায়িত্ব ও সবুজাভ পরিবেশের তাগিদেই আমরা চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রসেনা বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছি।

তিনি আরো বলেন জেলা আওতাধীন সকল সাংগঠনিক শাখা নিজেদের এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবে এবং সুন্দর সবুজ-শ্যামল পরিবেশে বাসযোগ্য দেশ গড়তে ছাত্রসেনার নেতাকর্মীরা কাজ করবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment