সঙ্গীর সঙ্গে ভ্রমণ সুন্দর করার উপায়

সঙ্গীর সঙ্গে বিদেশে বেড়াতে যাওয়া নিঃসন্দেহে রোমান্টিক ভাবনা। তবে বিদেশে গেলে দীর্ঘক্ষন বিমানে ভ্রমণ, দেশের জন্য অস্থিরতা, জেটল্যাগ, খাবারে সমস্যা, মানসিক চাপ- এসব সংকট দেখা দিতে পারে। এ কারণে সঙ্গীকে নিয়ে বিদেশ ভ্রমণের আগে প্রস্তুতি হিসেবে দেশেই ছোট ছোট আকারে ঘোরার পরিকল্পনা করতে করতে পারেন।যেমন-

১. যদি সঙ্গীকে নিয়ে সারাদিনের জন্য কোথাও বেড়াতে না গিয়ে থাকেন তাহলে কোথাও বেরিয়ে আসুন। এজন্য লং ড্রাইভ যেতে পারেন কিংবা সাপ্তাহিক ছুটির দিনে আশেপাশের কোথাও সারাদিনের জন্য বেড়াতে যেতে পারেন। এ ধরনের ঘোরাঘুরি আপনাদের দূরে বেড়াতে যাওয়ার প্রস্তুতি হিসেবে কাজ করবে।

২. শহরের মধ্যে ঘোরাঘুরি আর কয়েকদিনের জন্য দূরে কোথাও বেড়াতে যাওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। পাহাড় , সমুদ্র ,জঙ্গল- কয়েকদিনের জন্য যেখানে বেড়াতে যান না কেন বাইরের খাওয়াদাওয়া, ঘুরে বেড়ানোর শক্তির সঙ্গে অভ্যস্ত হতে পারবেন। আবার এ ধরনের ভ্রমণে আপনার মন কতটা ভাল থাকে সেটাও বুঝতে পারবেন। আপনার সঙ্গীও এমন ভ্রমণ কেমন উপভোগ করে জানতে পারবেন।

৩. বেড়াতে গেলে সব কিছুই যে আপনার মন মতো নাও হতে পারে। হয়তো সেখানে জিনিসপত্রের দাম বেশি হবে, অন্য কোনও প্রোগ্রাম মিস হবে, ইন্টারনেট ঠিক মতো কাজ করবে না। এগুলো মেনে নিতে হবে। এটার জন্য সঙ্গীকে দোষারেপ করবেন না। বাস্তববাদী হয়ে বরং নিজেদের সময় ভালোভাবে উপভোগ করার চেষ্টা করুন।

৪. বেড়াতে গেলে দুইজন সারাক্ষণ একসঙ্গে কাটাতে হবে এমন কোনও কথা নেই। যা আপনার বা সঙ্গীর করতে ভাল লাগে তাই করুন। আপনি হয়তো একা একাই ঘুরতে বের হলেন কিছু সময়ের জন্য। আপনার সঙ্গীরও যদি এমন কোথাও যেতে ইচ্ছে করে বা কিছু করতে ইচ্ছে হয় তাহলে তাকে সহযোগিতা করুন।এভাবে কিছু সময় আলাদা কাটালে দুইজনের মনই ভাল থাকবে।

৫. ভ্রমণের যাওয়ার সব প্রস্তুতি একজনই করবে এটা ঠিক নয়। বরং কোথাও যাওয়ার আগে স্থান নির্বাচন করে একজন জায়গাটার,থাকার জায়গার খোঁজখবর করুন, আরেকজন খরচের বাজেট পরিকল্পনা করুন।একজনের উপর না চাপিয়ে কাজ ভাগ করে নিলে দেখবেন ভ্রমণের সময় দুইজনের মনই ফুরফুরে থাকবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment