নেপালের বিপক্ষে প্রথমার্ধে পিছিয়ে বাংলাদেশ

বাংলাদেশ সাফ ফুটবলে দারুণ শুরু করে। দুই ম্যাচে ৬ পয়েন্ট তুলে নেয় তারা। নয় বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের হাতছানি জামাল ভূঁইয়াদের সামনে। দরকার মোটে ১ পয়েন্ট। তাতেই গ্রুপ সেরা হয়ে সেমিতে চলে যাবে লাল-সবুজের দল। তবে তিন পয়েন্ট পাওয়ার লক্ষ্যে নেপালের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। প্রথমার্ধে আক্রমণও করে বেশ কিছু। কিন্তু গোলরক্ষকের ভুলে প্রথমার্ধে গোল খেয়ে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

হারলে বাংলাদেশের জন্য হবে সর্বনাশ। কারণ অন্য ম্যাচে ভুটানকে ৩-০ গোলে হারিয়েছে পাকিস্তান। আর তাই এ ম্যাচে হারার সুযোগ নেই বাংলাদেশের। কারণ গোল ব্যবধানে সেমিতে চলে যাবে পাকিস্তান এবং নেপাল।

জেমি ডে’ও অবশ্য সতর্ক ছিলেন। গ্রুপ পর্বের আগের দুই ম্যাচে কোন গোল খাইনি বাংলাদেশ। পাকিস্তান বেশ ক’বার পরীক্ষা নিলেও ভাঙতে পারেনি রক্ষণভাগের দেয়াল। নেপালকেও প্রথমার্ধে বাংলাদেশের রক্ষণ কাঁপানো কোন আক্রমণ করতে দেয়নি। বরং বেশ কিছু আক্রমণ করেছে বাংলাদেশ। কিন্তু ম্যাচের ৩৩ মিনিটে দূর থেকে বিমান ঘাটির নেওয়া ফ্রি কিক ঠেকাতে পারেননি বাংলাদেশ গোলরক্ষক সোহেল। তার হাতে লেগে সহজ বল ঢুকে যায় বাংলাদেশের জালে।

নেপাল অবশ্য র‌্যাংকিংয়ে বাংলাদেশের থেকে এগিয়ে আছে। প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে তারা হেরেছে ভাগ্যের কারণে। আর তাই জেমি ডে সতর্ক করে দেন তার শিষ্যদের। ফুটবলে অনেক কিছুই হতে পারে বলে জানান তিনি। গ্রুপ পর্বের প্রথম দুটি ম্যাচ জিতে বিদায় নেওয়াটা হতাশার হবে বলেও জানান বাংলাদেশ কোচ। সতর্কতাও সত্বেও প্রথমার্ধে পিছিয়ে বাংলাদেশ।

ম্যাচে অবশ্য নেপাল বাংলাদেশের থেকে বল পায়ে রেখেছে বেশি। তাদের পায়ে ম্যাচের ৫৭ শতাংশ বল ছিল প্রথমার্ধে। সফল পাস দিয়েছে ২৪০ টি। যেখানে বাংলাদেশের সফল পাস ১৮২টি। সফল পাসের ক্ষেত্রেও তারা এগিয়ে বাংলাদেশের থেকে। গোলমুখে আক্রমণে উঠেছে নেপাল পাঁচবার। বাংলাদেশ সেখানে একবার। কিন্তু নেপাল গোল হওয়া শটটি ছাড়া গোলে কোন শট নিতে পারেনি। এখন ঘুরে দাঁড়নোর পালা সাদ-সুফিলদের।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment