রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত

রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত

মহান ত্যাগের মহিমা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আগামীকাল (মঙ্গলবার) সারাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় এ উৎসবে প্রতিবারের মতো এবারো রাজধানীর বিভিন্ন ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানী বিভিন্ন এলাকায় সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতে নামাজ আদায়ের প্রস্তুতিও ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ ঢাকার চার শতাধিক স্থানে ঈদ জামাতের প্রস্তুতি নেয়া হয়েছে এবার। আবহাওয়া অনুকূলে থাকলে দেশের প্রধান ঈদ জামাত জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

এখানে নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম।

জানা গেছে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ মঙ্গলবার সকালে ঈদের প্রধান জামাতে অংশ নেবেন। এ জন্য জাতীয় ঈদগাহে সুশৃঙ্খলভাবে নামাজ আদায়ের জন্য সার্বিক নিরাপত্তাসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জাতীয় ঈদগাহসহ রাজধানীর দুই সিটি কর্পোরেশন এলাকায় ঈদের চার শতাধিক জামাতের ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি এলাকায় ২৪৯টি এবং উত্তর সিটি এলাকায় ১৮০টি জামাত অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে। সুষ্ঠু ও সুন্দরভাবে নামাজ আদায়ের জন্য মুসল্লিদের সুবিধার্থে বায়তুল মোকাররম মসজিদে পর্যাপ্ত পানি ও নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

এসব জামাতে ইমামতি করবেন, প্রথম জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ুর রহমান খান, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা নজরুল ইসলাম আল মারূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান।

জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন কেন্দ্রীয় মসজিদের ইমাম খতিব হাফেজ নাজীর মাহমুদ এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন হাফেজ উসায়দ আহমাদ।

এছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকায় ঈদের জামাতের মধ্যে ধানমন্ডি সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ধানমন্ডি ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, কলাবাগান বশিরউদ্দীন রোড জামে মসজিদে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। হাজারীবাগ পার্ক মাঠে সকাল ৬টা ৪৫ মিনিটে প্রথম জামাত ও ৭টা ৪৫ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। গণকটুলি ঈদগাহে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় ও দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। উত্তর-পূর্ব মুগদা মদিনাবাগ কেন্দ্রীয় শাহি জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও রসুলবাগ জামে মসজিদ দক্ষিণ মুগদা ব্যাংক কলোনিতে সকাল ৭টায় প্রথম জামাত ও  ৮টায় দ্বিতীয় জামাত হবে।

টিকাটুলি ফকিরবানু আল ফালাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ও পল্লীমা সংসদ ময়দানে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত হবে। কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সকাল সোয়া ৯টায় তিনটি জামাত হবে।

এদিকে পশ্চিম আগারগাঁওয়ের দারুল ঈমান জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত হবে। একই সময়ে পল্লবী ৬ নম্বর সেকশন কেন্দ্রীয় জামে মসজিদ, নয়াপল্টন জামে মসজিদ, মিরপুর ১২ নম্বর সেকশনের এ ব্লকের হারুন মোল্লাহ ঈদগাহ পার্ক ও খেলার মাঠ, সায়েদাবাদে চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদ, গেন্ডারিয়া ধূপখোলা মাঠসংলগ্ন গেন্ডারিয়া কমিউনিটি সেন্টারে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি মসজিদে সকাল সাড়ে ৭টায়, মগবাজার বিটিসিএল কলোনি জামে মসজিদে সকাল ৮টায়, খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ ঈদগাহে সকাল ৭টায় ও পৌনে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। দারুস সালামের মীরবাড়ি আদি (মাদবরবাড়ি) জামে মসজিদে সকাল ৭টায়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সকাল ৬টা ৪৫ মিনিটে জামাত হবে।

নীলক্ষেতের মরিয়ম বিবি শাহি মসজিদে সকাল ৮টায় ও ১০টায় পৃথক দুটি জামাত হবে। কামরঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। ফার্মগেটের মসজিদ বায়তুশ শরফে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment