চুল পড়া রোধ করবে যেসব খাবার

চুল পড়া রোধ করবে যেসব খাবার

চুল পড়া সমস্যায় কমবেশি সবাই ভোগেন।সাধারণত শরীরে ভিটামিন, আয়রনের অভাব হলে চুল পড়া বেড়ে যায়। এ কারণে এটি রোধে আয়রন ও ভিটামিনসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। যেমন-

১. পালং শাকে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ এবং প্রোটিন রয়েছে। সাধারণত আয়রনের স্বল্পতা দেখা দিলে চুল পড়া শুরু হয়। পালং শাক শুধু আয়রনের অভাবই পূরণ করে না, চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এছাড়া এতে থাকা ওমেগা থ্রি অ্যাসিড, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধ করে।

২. গাজর ও মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন রয়েছে।এই দুইটি উপাদান চোখের জন্য দরকারী হলেও চুলের জন্যও উপকারী।

৩. ডিম, দুধ, দই , পনির –এসবে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন বি টুএলভ , আয়রন, জিঙ্ক এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড রয়েছে। এছাড়া এসব দুগ্ধজাত খাবার বায়োটিনেরও ভাল উৎস যা চুল পড়া রোধ করতে সাহায্য করে।

৪. বাদামে  প্রচুর পরিমাণে বায়োটিন, বি ভিটামিন, ওমেগা থ্রি আর সিক্স ফ্যাটি অ্যাসিড  রয়েছে। যা চুলের গোড়া মজবুত করে চুলের পুষ্টি জোগাতে কার্যকরী ভূমিকা পালন করে।

৫. চুল পড়া বন্ধ রোধ করতে স্ট্রবেরীও খুবই গুরুত্বপূর্ণ। স্ট্রবেরিতে থাকা ফলিক অ্যাসিড আর ভিটামিন বি-এর পুষ্টি জোগায়। এছাড়া অ্যালোপেশিয়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করতে পারে স্ট্রবেরি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment