সেই আসিয়া বিবির সাজা বাতিল

সেই আসিয়া বিবির সাজা বাতিল

ইসলামী সংগঠনগুলোর বিক্ষোভ ও বিচারপতিদের হত্যার হুমকির মধেই পাকিস্তানে ব্লাসফেমির অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খ্রিস্টান নারী আসিয়া বিবির সাজা বাতিল করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

বুধবার সকালে প্রধান বিচারপতি সাকিব নিসারের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ যুগান্তকারী এই রায় ঘোষণা করেন। সর্বোচ্চ আদালতের এই রায়কে পাকিস্তানের বিচার বিভাগের সাহসি পদক্ষেপ বলে অবহিত করা হয়েছে।

বিবিস জানায়, ৪৭ বছর বয়সী খামার শ্রমিক আসিয়া তিন সন্তানের জননী। ২০০৯ সালে খামারে কাজ করার সময় এক গরমের দিনে মুসলিম শ্রমিকদের গ্লাসে চুমুক দিয়ে পানি পান করেন। আর এ কারণে মুসলিম সহকর্মীরা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

তারা দাবি করেন, আসিয়া যেহেতু মুসলিম নন, সেক্ষেত্রে গ্লাসটি ব্যবহারের অনুপযুক্ত হয়ে গেছে, সেটি আর ব্যবহার করা যাবে না। এ কারণে আসিয়াকে ইসলাম ধর্ম গ্রহণ করার দাবি জানান তারা। তবে তা প্রত্যাখ্যান করেন আসিয়া। সেসময় তাদের মাঝে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

পরে মুসলিম শ্রমিকরা দাবি করেন, আসিয়া বিবি নবী হযরত মোহাম্মদ (স.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন। তবে আসিয়া বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন। উত্তপ্ত বাক্য বিনিময়ের কথা স্বীকার করলেও; তিনি দাবি করেন ধর্ম অবমাননাকর কিছু বলেননি।

২০১০ সালে পাকিস্তানের ধর্ম অবমাননা সংক্রান্ত আইনে দেশটির প্রথম নারী হিসেবে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিশ্বজুড়ে এ নিয়ে তুমুল সমালোচনা হয়।  এমনকি পাকিস্তানেও তার পক্ষে দাঁড়ান অনেকে। তবে এদের মধ্যে অন্তত দুই জনকে তাদের অবস্থানের কারণে প্রাণ দিতে হয়।

দীর্ঘ বিলম্বের পর অবশেষে বুধবার বিচারপতিরা জানান, আসিয়া বিবি দোষ করেছেন এমন কোনও শক্ত প্রমাণ আদালতে উপস্থাপিত হয়নি। যে তিনজন সাক্ষীকে আদালতে হাজির করা হয়েছে তারাও ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন। প্রধান বিচারপতি নিসার বলেন, ‘তার বিরুদ্ধে তোলা অভিযোগগুলো খারিজ করা হচ্ছে। অন্য কোনও অভিযোগে বিচারের মুখোমুখি করার প্রয়োজন না পড়লে তিনি অবিলম্বেই মুক্তি পাবেন।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment