তখন আমার উন্মাতাল দিন : ফেরদৌস নাহার

305ফেরদৌস নাহারের জন্ম, বেড়ে ওঠা রাজধানী ঢাকায়। তবু নির্দিষ্ট কোনো জেলা নয়, পুরো দেশটাই বাড়ি মনে করেন তিনি। পথের নেশা তাকে করেছে ঘরছাড়া, ঘুরতে ঘুরতে এখন আটলান্টিক মহাসাগরের পাড়ে, কানাডায় তার বসবাস।

সেখানে জীবন যাপনের পাশাপাশি জীবন উদযাপন করেন লেখালিখির খরস্রোতা নদীতে বৈঠা বেয়ে। এ পর্যন্ত প্রকাশিত হয়েছে তেরোটি কবিতা ও তিনটি প্রবন্ধের বই, এবং বাংলাদেশ ও ভারত থেকে প্রকাশিত দশটি যৌথ কবিতা সংকলন। কবিতার পাশাপাশি লিখছেন নানা রকমের গদ্য, অনুবাদ ও গান, আঁকছেন ছবি।

জনপ্রিয় ব্যান্ড দল ‘মাইলস’র অনেকগুলো জনপ্রিয় গানের রচয়িতা তিনি। তার লেখা উল্লেখযোগ্য গান হলো- পাহাড়ি মেয়ে,  প্রথম প্রেমের মতো,  সে কোন দরদিয়া আমায়,  প্রেমের আগুন,  অনাবিল বিশ্বাসে,  ভালোবেসো না প্রভৃতি। এই সবগুলোর গানের সুর ও কণ্ঠ দিয়েছেন মাইলসের শাফিন আহমেদ। সম্প্রতি ফেরদৌস নাহারের সঙ্গে কথা বলেন রাইজিংবিডির এই প্রতিবেদক। এ আলাপচারিতার চুম্বক অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।

রাইজিংবিডি : ‘প্রথম প্রেমের মতো প্রথম কবিতা এসে বলে, হাত ধরে নিয়ে চলো অনেক দূরের দেশে’ মাইলস’র খুব জনপ্রিয় একটা গান। আর এই গানের স্রষ্টা আপনি। গানটির সৃষ্টিকাল সম্পর্কে জানতে চাই।
ফেরদৌস নাহার : এই গানটি যখন লিখেছিলাম তখন আমার উন্মাতাল দিন। এক হাতে কবিতা, আরেক হাতে প্রেম। ঘুরে বেড়াই সারা শহরের পথে পথে। অস্থির লাগে। সময় যেন আমাকে বেঁধে রাখতে পারছে না, হয়তো আমিই সময়কে বাঁধছি না। এমন অবস্থায় তারুণ্যের সঘন আবেগ খসে খসে পড়ছে। বেঘোর কাঁপছি। কী মনে করে একদিন এই গানের কয়েকটি লাইন লিখে ফেলি। একসময় পুরোটা। এ সময় আরো অনেক গানই লেখা হয়। তবে এই গানটি নিয়ে পরবর্তী ইতিহাস গড়েছেন মাইলসের শিল্পী শাফিন আহমেদ। আমার গানের কথায় সুর বসিয়ে পৌঁছে দিলেন শ্রোতাদের কাছে। যা এখনো প্রবাহমান।

রাইজিংবিডি : ‘পাথুরে নদীর জলে পাহাড়ি মেয়ে নামে’ এই গান যতবার শুনি দারুণ এক ছবি চোখের সামনে ভেসে ওঠে। আমরা জানি আপনি ছবি আঁকেন। এই গানের চিন্ত্রায়নও বহুরৈখিক। এই যে মেলবন্ধন, এটা তৈরি করেন কীভাবে?
ফেরদৌস নাহার : সেবার বেশ কিছুদিন পাহাড় ডিঙিয়ে ঘরে ফিরেছি। পাহাড়ি ঝর্ণা, সবুজ বনান্তর, সহজ-সরল মানুষগুলো, ঘুরে ফিরে মনে সেসব ছবি। একদিন হঠাৎ করে কেন যেন মনে হলো, যদি কোনো শহুরে ছেলে আর পাহাড়ি একটি মেয়ের মাঝে ভালবাসা হয়। তারপর? এমন কত গল্পই শুনেছি। সেরকমের একটি প্রণোদনা থেকেই এই গানের সৃষ্টি। নিজে যেহেতু ছবি আঁকি, যার কারণে শব্দের ভেতর স্পষ্ট রং দেখতে পাই। আর তাতে কলম ডুবিয়ে লিখে লিখে ছবি এঁকে গড়ে তুলতে ভালোই লাগে।

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট  !

আরও পন্য দেখতে ছবির উপরে ক্লিক করুন6

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment