আইসিসি’র ‘হল অফ ফেমে’ রিকি পন্টিং

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ‘হল অফ ফেমে’ জায়গা করে নিলেন অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং। ২৫ তম অস্ট্রেলীয় ক্রিকেটার হিসেবে বুধবার আইসিসি’র হল ফেমে জায়গা করে নিলেন দু’বারের বিশ্বজয়ী অধিনায়ক। ঘোষণা হয়ে গিয়েছিল আগেই। ভারত-অস্ট্রেলিয়া বক্সিং ডে টেস্টের প্রথমদিন চা-বিরতিতে মেলবোর্নে হাজার-হাজার গুণগ্রাহীর মাঝে আনুষ্ঠানিক ভাবে পন্টিংয়ের মুকুটে যোগ হল নয়া এই পালক।

এর আগে ২০১৮ শালেড় ফেব্রুয়ারীতে ক্রিকেট অস্ট্রেলিয়ার হল অফ ফেমে জায়গা করে নিয়েছিলেন এই অজি কিংবদন্তি। রিকি পন্টিং ছাড়াও ঐতিহ্যশালী এই সম্মান পেয়েছিলেন সাবেক অধিনায়ক কারেন রোল্টন ও সাবেক টেস্ট ব্যাটসম্যান নর্ম ও’নেইল। এরপর চলতি বছরেই ভারতের কিংবদন্তি রাহুল দ্রাবিড় ও ইংল্যান্ডের সাবেক মহিলা ক্রিকেটার ক্লেয়ার টেলরের সঙ্গে আইসিসি’র হল অফ ফেমেও জায়গা করে নেন পন্টিং।

সাম্প্রতিক কালে অস্ট্রেলিয়া ক্রিকেটের সফল অধিনায়কদের মধ্যে অন্যতম হলেন পন্টিং। সব ফর্ম্যাট মিলিয়ে রেকর্ড ৩২৪টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন তিনি। একইসঙ্গে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে দেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। দেশের হয়ে ১৬৮টি টেস্টে পন্টিংয়ের সংগ্রহে রয়েছে ১৩,৩৭৮ রান। ঝুলিতে শতরান ৪১টি। পাশাপাশি ৩৭৫টি একদিনের ম্যাচে ৩০টি শতরানসহ তার সংগ্রহে ১৩,৭০৪ রান। একমাত্র ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার ১০০টি টেস্ট জয়ের সাক্ষি কিংবদন্তী এই ব্যাটসম্যান।

পন্টিংয়ের অধিনায়কত্বে ২০০৩ ও ২০০৭ সালে পর পর দু’বার বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। পরিসংখ্যানের নিরীখে বিগত দশকের সেরা ক্রিকেটারের সম্মান পেয়েছিলেন তিনি। আনুষ্ঠানিকভাবে আইসিসি’র হল অফ ফেমে জায়গা পেয়ে আপ্লুত পন্টিং জানান, ‘খুব সম্মানিত বোধ করছি। ’ পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ৭১টি শতরানের মালিক বলেন, ‘দীর্ঘ যাত্রাপথে প্রত্যেকটা মুহূর্ত আমি উপভোগ করে এসেছি। তাই খেলোয়াড় জীবণে দলগত এবং ব্যক্তিগত অ্যাচিভমেন্টগুলোর জন্য ভীষণভাবে গর্বিত।’

হল অফ ফেমে অন্তর্ভুক্তি স্বরূপ প্রাক্তন অধিনায়কের হাতে এদিন আইসিসি’র দেওয়া স্মারক তুলে দেন আরেক কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাথ। লম্বা ক্যারিয়ারে তার সতীর্থ, কোচ এবং সাপোর্ট স্টাফদের আলাদাভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন পন্টিং। এছাড়া পরিবারের সমর্থনও যে তানকে প্রতিমুহূর্তে প্রেরণা জুগিয়েছে, জানাতে ভোলেননি পন্টিং। পন্টিং ছাড়াও অজি ক্রিকেটার হিসেবে স্টিভ ওয়াহ, শ্যেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রাথ, অ্যাডাম গিলক্রিস্টের মত তারকা ক্রিকেটাররা এর আগে জায়গা করে নিয়েছেন আইসিসি’র হল অফ ফেমে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment