চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে বাংলাদেশ

‘চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে বাংলাদেশ। এক্ষেত্রে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে; ব্যাপক পরিবর্তন আনতে হবে শিক্ষাব্যবস্থায়। প্রযুক্তির ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর পাশাপাশি উৎপাদনশীলতা বাড়ানোর ও বৈচিত্র্যকরণের উদ্যোগও নিতে হবে’, প্রবাসী প্রকৌশলী সম্মেলনে গতকাল মঙ্গলবার চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উদ্ভাবন ও উদ্যোক্তাবিষয়ক অধিবেশনে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা এ দেশের প্রবাসী প্রকৌশলীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। প্রবাসী প্রকৌশলীদের নিয়ে আন্তর্জাতিক এ সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), প্রধানমন্ত্রীর কার্যালয়ের অন্তর্ভুক্ত এটুআই প্রকল্প এবং ব্রিজ টু বাংলাদেশ (বিটুবি)।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের অর্থনীতি ও প্রবাসীদের অর্থনীতি এক করে ফেলতে হবে। এ বিপ্লবে আমরাই নেতৃত্ব দেব। সেই সময় এসে গেছে। আমাদের সবচেয়ে বড় শক্তি জনগণ। ১৬ কোটি মানুষই আমাদের বড় শক্তি। আমরা আত্মবিশ্বাসী। এই আত্মবিশ্বাস নিয়েই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম প্রবাসী প্রকৌশলীদের নিয়ে এ ধরনের সম্মেলন আয়োজন মাইলফলক হয়ে থাকবে। তিনি যোগ করেন, জাতিসংঘ ইতোমধ্যে বাংলাদেশকে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করেছে। পৃথিবীর কোনো দেশই তাদের এতগুলো শর্ত একসঙ্গে পূরণ করতে পারেনি বাংলাদেশের মতো। তিনি বলেন, অনেকেই বলছেন, দেশে ধনী-দরিদ্রের বৈষম্য বাড়ছে। আমি মনে করি, এটি সত্যি নয়। কারণ ধনীরা আরও সম্পদের মালিক হচ্ছেন। পাশাপাশি দরিদ্ররাও মধ্যবিত্ত হচ্ছেন। সবাই যার যার অবস্থান থেকে উন্নতি করছেন।

শাহরিয়ার আলম বলেন, এখন আমরা বিশ্বের বিভিন্ন দেশে ছুটে বেড়াই। আমাদের অনেক ভোক্তা আছে। আমরা যদি ১৬ কোটি মানুষকে ভোক্তায় পরিণত করতে পারি, তাহলে বিশ্বের বড় বড় দেশ আমাদের কাছে ছুটে আসবে। আমাদের বড় বড় প্রকল্পে ইতোমধ্যে ইউরোপ-আমেরিকার মতো দেশ কাজ করার আগ্রহ প্রকাশ করছে। আমরা পৃথিবীর বড় সব দেশকে বন্ধু হিসেবে তৈরি করেছি, যা আগে কখনো হয়নি। বিশ্ব দরবারে বাংলাদেশের বর্তমান অবস্থান আগের তুলনায় অনেক ভালো।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের (এসডিজি বিষয়ক) মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, পাঁচশ বছর আগে পৃথিবীর ২০ শতাংশ সম্পদের মালিক ছিল ভারতবর্ষ। তৎকালে বাংলাদেশ ছিল ভারতবর্ষেরই অংশ। তিনি বলেন, এর মধ্যে ৩টি শিল্প বিপ্লব হয়েছে। আমাদের সক্ষমতা থাকার পরও এগুলো ধরতে পারিনি। এখন সময় এসেছে। আমরা প্রবাসীদের সঙ্গে নিয়ে শিল্প বিপ্লবে ভালো অবস্থানে থাকব।

মেট্রোপলিটন চেম্বারের (এমসিসিআই) সভাপতি নেহাত কবির বলেন, বাংলাদেশের প্রযুুক্তি বর্তমানে অনেক উচ্চতায় অবস্থান করছে। এ দেশের অনেক শিশু এ প্রযুক্তি খুব সহজেই আয়ত্ত করতে পারছে। তিনি বলেন, যেভাবে প্রযুক্তি বাড়ছে, পৃথিবী এগিয়ে যাচ্ছে, সেভাবে শিক্ষাব্যবস্থার উন্নয়ন হয়নি। সেই ৫০ বছর আগের শিক্ষাব্যবস্থা এখনো চলছে। কাজেই শিক্ষাব্যবস্থার পরিবর্তন দরকার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment