ভোটের আগে মুক্তি পাচ্ছে না ‘পিএম নরেন্দ্র মোদী’

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’র মুক্তি আটকে দিল দেশটির নির্বাচন কমিশন। মঙ্গলবার সুপ্রিম কোর্টে ছবি মুক্তি বন্ধের আবেদন খারিজ হয়েছিল। এরপর অনেকেই মনে করেছিলেন, এই ছবি মুক্তি পেতে আর কোনো বাধা রইল না। কিন্তু বাস্তবে হল তার উলটো।

বুধবার সকালেই ছবিটিকে ছাড়পত্র দিয়েছিল সেন্সর বোর্ড। সুপ্রিম কোর্ট অবশ্য জানিয়েছিল, ছবি মুক্তি পাবে কি না, তা সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। সেই কমিশনের হস্তক্ষেপেই শেষরক্ষা হল না ‘পিএম নরেন্দ্র মোদি’র। নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিয়েছে, ভোটের সময় কোনো ধরণের বায়োপিকই মুক্তি পাবে না।

ভারতে এখন ভোটের মৌসুম। এই মুহুর্তে ছবিটি মুক্তি দিলে ভোটে প্রভাব পড়বে বলে ছবিটি মুক্তি পাচ্ছে না। যদিও এর আগে ছবিটির মুক্তির তারিখ পিছিয়ে দিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন কংগ্রেস কর্মী আমন পানওয়ার।

তার যুক্তি ছিল, এই ছবি মুক্তি পেলে ভোটাররা প্রভাবিত হতে পারেন। আমন পানওয়ার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর বেঞ্চে সেই আর্জি খারিজ করে ছবিটি মুক্তিতে ছাড়পত্র দেয়। এমনকি, গুরুত্বহীন বিষয়ে শীর্ষ আদালতের ‘অনেক সময় নষ্ট হয়েছে’ বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

সেই সঙ্গে আদালত থেকে জানানো হয় নির্বাচনের মুখে প্রধানমন্ত্রীর বায়োপিক মুক্তি পেলে আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হবে কিনা, তা নির্বাচন কমিশনকেই বিবেচনা করে দেখতে।

এবার কমিশনই নিলো সিদ্ধান্ত। ছবিটি মুক্তির ঠিক একদিন আগে বুধবার মুক্তি আটকে দিল ভারতীয় নির্বাচন কমিশন। কমিশনের পক্ষ থেকে জানানো হয়,পুরো ভোটগ্রহণ পর্ব শেষ না হওয়া পর্যন্ত এই ছবি চালানো যাবে না। তাদের যুক্তি, এই ছবি মুক্তি পেলে রাজনৈতিক ভাবে তার প্রভাব পড়তে পারে।

ভারতীয় গণমাধ্যম বলছে মোদীর বায়োপিক মুক্তি আটকে যাওয়ায় বেশ ধাক্কা খেলো কংগ্রেস। ছবিটিতে নরেন্দ্র মোদীর ভূমিকায় অভিনয় করেছেন বিবেক ওবেরয়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment