brandbazaar globaire air conditioner

মেসির ১০ অবিশ্বাস্য রেকর্ড

মেসির ১০ অবিশ্বাস্য রেকর্ড

৩৫ পেরিয়ে আজ ২৪ জুন ৩৬ বছরে পা দিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। গেল বছর বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়া মেসি অনেকের চোখেই সর্বকালের সেরা।

গোল করা তো আছেই, লিওনেল মেসি সতীর্থদের দিয়ে গোল করানোতেও সমানভাবে পারদর্শী। তার ড্রিবলিং মনে করিয়ে দেয় কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা, জিনেদিন জিদান, রোনালদো নাজারিও, রোনালদিনিওদের; মাঠে তার দূরদর্শিতা, পাস দেওয়ার ক্ষমতা হার মানায় বিশ্বের নামি-দামি সব মিডফিল্ডারকেও।

এমন ফুটবলীয় প্রতিভার পূর্ণ ব্যবহার করে ১৫-১৬ বছর ধরে তিনি খেলে যাচ্ছেন সেরা ফর্ম ধরে রেখে। ভেঙেছেন-গড়েছেন অজস্র রেকর্ডও। এই রেকর্ডের মধ্যে বেশ কিছু আবার রীতিমতো অবিশ্বাস্য।

তেমন কিছু অবিশ্বাস্য রেকর্ডে চোখ বুলিয়ে নেওয়া যাক-

রেকর্ড ব্যালন ডি’অর

লিওনেল মেসি তার ক্যারিয়ারে ব্যালন ডি’অর জিতেছেন ৭ বার, তাতে ফলে গেছে কিংবদন্তি ইয়োহান ক্রুইফ বহু আগে করা ভবিষ্যদ্বাণীটাও। ব্যালন ডি’অর জেতার দিক থেকে মেসির চেয়ে এগিয়ে আর কেউ নেই। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোর দখলে বর্ষসেরার এই পুরস্কার আছে দুটো কম। মজার ব্যাপার হচ্ছে, ব্যালন ডি’অর জেতার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট কোনো দেশের সব খেলোয়াড় মিলিয়েও তাকে পেছনে ফেলতে পারেননি।

সবচেয়ে বেশি ইউরোপিয়ান গোল্ডেন শ্যু

ইতিহাসের সবচেয়ে বেশি বর্ষসেরা হওয়ার কীর্তি মেসি, এক মৌসুমে ইউরোপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটাও তার। ক্যারিয়ারে ৬ বার তিনি জিতেছেন এই ট্রফি। ২০১৭, ২০১৮ ও ২০১৯, এই তিন বছর টানা তিনটি গোল্ডেন শ্যু জিতেছিলেন তিনি, নিজের করে নিয়েছিলেন রেকর্ডটা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রোনালদোর গোল্ডেন শ্যু সংখ্যা ৪টি।

১১০০ গোলে সরাসরি অবদান

এস্তোনিয়ার বিপক্ষে ৫ গোলের কীর্তি গড়ে ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ১১০০ গোলে অবদান রাখেন মেসি। এই কীর্তি তিনি গড়েছেন মাত্র ৯৭৪ ম্যাচে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কে, সেটা আপনি জানেন নিশ্চয়ই। ১০৪৫ গোল নিয়ে মেসির পরেই আছেন রোনালদো। তার এই কীর্তি এসেছে ১১২১টি ম্যাচ খেলে।

এক লিগ মৌসুমে গোলের ৫০!

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ইতিহাসে কোনো এক মৌসুমে এক খেলোয়াড়ের ৫০ গোলের রেকর্ড হয়েছে এক বারই। ২০১১-১২ লা লিগা মৌসুমে মেসি এক মৌসুমেই করেছিলেন ৫০ গোল। দুই মৌসুম পর রোনালদো ৪৮ গোল করে কাছাকাছি গিয়েছিলেন, তবে রেকর্ডটা ভাঙা সম্ভব হয়নি তার।

এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোল

শেষ এক যুগেরও বেশি সময় ধরে মেসি খেলে যাচ্ছেন সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে। তবে ২০১২ সালটাকে মেসির জন্য আলাদা করে রাখতেই হবে। সে বছর মেসির গোলের বাঁধ যেন ভেঙেই গিয়েছিল। ক্লাব ও জাতীয় দলের হয়ে তিনি করেছিলেন ৯১ গোল, ক্লাবের প্রীতি ম্যাচ হিসেবে আনলে সংখ্যাটা গিয়ে ঠেকে ৯৬তে। এক পঞ্জিকাবর্ষে এর চেয়ে বেশি গোলের কীর্তি নেই আর কোনো ফুটবলারের।

এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল

লিওনেল মেসি গেল বছর এক আবেগী পরিবেশেই বার্সেলোনা ছেড়েছিলেন। তবে তার আগে মেসি ১৭ বছর বার্সেলোনার হয়ে যা করেছেন, তার চেয়ে বেশি করতে পারেননি আর কোনো ফুটবলার, এমনটা বলেই দেওয়া যায়; অন্তত পরিসংখ্যান তা-ই বলে। বার্সেলোনার জার্সি গায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছেন ৬৭২ গোল। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় তার ত্রিসীমানাতেও কেউ নেই।

সবচেয়ে বেশি লা লিগা হ্যাটট্রিক

অনেক খেলোয়াড়ের জন্য একাধিক হ্যাটট্রিক করাই হয়ে থাকে তার ক্যারিয়ারের হাইলাইটস। এদিকে মেসির হয়তো লা লিগায় করা হ্যাটট্রিকের অর্ধেকের কথাই মনে নেই! লা লিগায় তিনি রেকর্ড ৩৬টি হ্যাটট্রিক করেছেন। পরিস্থিতি তেমন গুরুত্বপূর্ণ না হলে তো অর্ধেক হ্যাটট্রিক তার ভুলেই যাওয়ার কথা!

সবচেয়ে বেশি লা লিগা গোল-অ্যাসিস্ট

লিওনেল মেসির লা লিগা গোলসংখ্যা ৪৭৪টি, যা স্প্যানিশ লিগের রেকর্ড, শীর্ষ পাঁচ লিগেও। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড তার ‘নিকটবর্তী’ খেলোয়াড়টি হলেন অ্যালান শিয়েরার, তার গোলসংখ্যা ২৬০টি। মেসি আরেকটু হলে তার দ্বিগুণ লিগ গোলই করে বসেছিলেন!
তবে মেসিকে আর সব খেলোয়াড় থেকে আলাদা করে গোলের পাশাপাশি তার গোল করানোর ক্ষমতা। মেসি এখানেও সেরা। জাভি-ইনিয়েস্তাদের সঙ্গে খেলেছেন, তাদের ছাপিয়ে লা লিগা ক্যারিয়ারে তিনি গোল করিয়েছেন ১৯২টি। তার কাছাকাছি আছেন জাভি, তবে তিনিও মেসি থেকে পিছিয়ে আছেন ৬৩ গোলের ব্যবধানে।

শুধু লা লিগা নয়, ইতিহাসে সবচেয়ে বেশি অ্যাসিস্টও মেসিরই। ক্লাব ও জাতীয় দলের সব প্রতিযোগিতায় ৩৩১ অ্যাসিস্ট করেছেন তিনি। এই কীর্তিতে তার ধারেকাছেও নেই আর কেউ।

সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ হ্যাটট্রিক

শেষ কয়েক বছরে হয়তো তার চ্যাম্পিয়ন্স লিগ পারফর্ম্যান্সে ভাটা পড়েছে, তবে তার আগে রেকর্ড ঠিকই নিজের নামে করে রেখেছেন মেসি। চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড তারই। তার হ্যাটট্রিকসংখ্যা ৮টি। এখানেও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রোনালদোই, তার নামের পাশে হ্যাটট্রিক আছে ৭টি। ৪ হ্যাটট্রিক নিয়ে এর পরের অবস্থানে আছেন কারিম বেনজেমা আর রবার্ট লেভান্ডভস্কি।

চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোল

চ্যাম্পিয়ন্স লিগ হ্যাটট্রিকের মতো এই প্রতিযোগিতার গ্রুপ পর্বে সবচেয়ে বেশি গোলও মেসিরই। তার গোলসংখ্যা ৭৬টি। দ্বিতীয় সর্বোচ্চ গোল রোনালদোর, চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বে তার গোলসংখ্যা ৭৩টি।

 

 

Related posts