brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

সবজি মেলায় নতুন চমক ‘মূলার মতো বেগুন’

সবজি মেলায় নতুন চমক ‘মূলার মতো বেগুন’

রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে জাতীয় সবজি মেলায় দেখা গেল মূলার মতো দেখতে লম্বা সাদা বেগুন। মেলায় আসা দর্শণার্থীদের বেশিরভাগই বেশ আগ্রহ ভরে দেখছেন বেগুনের নতুন এই জাতটি।

জানা গেছে, প্রায় হারিয়ে যাওয়া ছোট আকারের সাদা বেগুনের সঙ্গে মেক্সিকোর লম্বা জাতের সাদা বেগুনের জাতের সংকরায়ন ঘটিয়ে বাংলাদেশের উপযোগী করে নতুন এই জাতটির উদ্ভাবন করেছে লাল তীর সিড লিমিটেড। নতুন জাতটি এখনো বাজারজাত করা হয়নি। শিগগিরই বাজারে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

লম্বা জাতের মূলার মতো দেখতে সাদা বেগুনের একটি পূর্ণাঙ্গ গাছ থেকে ৬০টির মতো বেগুন পাওয়া যায়। প্রতিটির আকার লম্বায় ১৮ থেকে ২০ সেন্টিমিটার হয়। কেবল শীতকালেই এটি হয়। বিচি খুব কম হওয়ায়, বেগুনটির স্বাদও দারুণ।

তরকারি হিসেবে রান্না করে খাওয়া ছাড়াও এই বেগুনের অন্য একটি ভোজ্যক্ষেত্র রয়েছে। আর সেট হলো আচার। এই বেগুনের আচার বলতে গেলে অতুলনীয়। রান্না করে খাওয়ার চেয়ে এই বেগুনের স্বাদ আচারেই বেশি। গবেষকরা বলছেন, বাজারজাত করা হলে ধারণাগত পরিবর্তন আনবে যে, বেগুনের আচারও বেশ স্বাদের হয়।

লাল তীরের গবেষক ও অ্যাসিস্ট্যান্ট প্লান্ট ব্রিডার মো. লুৎফুল কবীর বলেন, সাদা জাতের লম্বা বেগুনটি বাজারে শিগগিরই আসবে। এটি মানুষের কেমন চাহিদা পায়, সেটিই দেখার বিষয়। বাজারে এলে প্রতিকেজি বিজের দাম ১শ’ টাকার মতো হতে পারে। সূত্র: বাংলানিউজ

Related posts

Leave a Reply