brandbazaar globaire air conditioner
ব্রেকিং নিউজঃ

সুন্দরবনে পর্যটকদের ভিড়

সুন্দরবনে পর্যটকদের ভিড়

সুন্দরবনের অভ্যন্তরের বিভিন্ন পর্যটন কেন্দ্রে এখন পর্যটকদের উপচেপড়া ভিড়। শুক্রবার (১ জানুয়ারি) থেকে শুরু হয়ে শনিবার বিকেল পর্যন্ত কয়েক হাজার ভ্রমণ পিপাসু পর্যটক সুন্দরবনের অভ্যন্তরে প্রবেশ করেছেন। বর্ষবরণ ও সরকারি ছুটি শুক্র এবং শনিবার দিনকে ঘিরে সুন্দরবনে ভ্রমণ পিপাসুদের এই আনাগোনা বেড়েছে। শনিবারও বনের সবচেয়ে কাছাকাছি এবং আকর্ষণীয় পর্যটন স্পট করমজলে কয়েক হাজার পর্যটকদের ভিড় দেখা গেছে।

থার্টিফার্স্ট নাইট উদযাপন ও নতুন ইংরেজি বছরকে স্বাগত জানাতে পর্যটকদের পদচারণায় মুখর মোংলার দর্শনীয় স্থানসহ সুন্দরবনের আকর্ষণীয় বিভিন্ন পর্যটন কেন্দ্র। বন্দরনগর শহর ও শিল্প এলাকার হোটেল-মোটেলগুলো লোকজনে পরিপূর্ণ অবস্থায় রয়েছে। এ ছাড়া টুরিস্ট লঞ্চ, জালিবোট, ট্রলারসহ বিভিন্ন নৌযানে অনেক দেশি-বিদেশি পর্যটকরা শুক্রবার সকাল থেকে সুন্দরবনে প্রবেশ করতে থাকেন। থার্টিফার্স্ট নাইট ও নতুন বছরকে বরণ করতে সুন্দরবনের করমজল, হাড়বাড়িয়া, হিরন পয়েন্ট, কটকা, কচিখালী ও দুবলার চরে উৎসব কাটাতে নৌবিহারে পর্যটকরা বনের এসব স্পটে অবস্থান নিয়ে আনন্দ উপভোগ করছেন।

এদিকে একসঙ্গে অনেক পর্যটকের ভিড় বাড়ায় রীতিমতো হিমশিম খেতে হচ্ছে পর্যটন ব্যবসায়ী ও বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের। পর্যটকদের আগমন বাড়ায় খুশি পর্যটন শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীরা। তারা বলছেন, বছরের প্রথম দিকে যেমন পর্যটকদের আনাগোনা বেড়েছে, এমন অবস্থা যেন বছরজুড়েই থাকে। তাহলে এতে লাভবান হবে সংশ্লিষ্টরা ছাড়াও মোংলাবাসী ও বনবিভাগ।

করমজল পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, নতুন বছরের প্রথম দিনে সুন্দরবনে পর্যটকদের আগমন বিগত দিনগুলোর তুলনায় অনেক বেড়েছে। তাদের নিরাপত্তায় বনবিভাগ সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছে বলেও জানান পর্যটন কেন্দ্রের ওই কর্মকর্তা।

মোংলার কয়েকজন পর্যটন ব্যবসায়ী জানান, সুন্দরবনের অভ্যন্তরে নতুন বছর বরণের জন্য ইতিমধ্যে তাদের মালিকানাধীন বেশ কয়েকটি টুরিস্ট লঞ্চ দেশি-বিদেশি পর্যটক নিয়ে ১ জানুয়ারি সকাল থেকে সুন্দরবনে প্রবেশ করেছে। যাদের আরও দু-একদিন বনের অভ্যন্তরে থেকে সুন্দরবনের প্রাকৃতিক মনোমুগ্ধকর সৌন্দর্য উপভোগ করার কথা রয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন জানান, করোনার কারণে এতদিন পর্যটকদের আগমন তেমন একটা না হলেও এবার নতুন বছর উদযাপনে সুন্দরবনে পর্যটকদের ভিড় বেড়েছে।

তিনি আরও বলেন, করোনাকালীন পর্যটকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে বনের অভ্যন্তরে ভ্রমণ করেন সেজন্য বনকর্মীদের সচেতন ও সজাগ থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

Related posts