আইপিএল শুরু হবে কবে?

আইপিএল শুরু হবে কবে?

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ২০২০ আইপিএল চলে গিয়েছিল সেপ্টেম্বর-অক্টোবর মাসে। গেল বছর এপ্রিলে শুরু করলেও মাঝপথে আবারও করোনার হানা আসে এই টুর্নামেন্টটিতে। ফলে মাঝপথে থমকে যাওয়া আইপিএল শেষ করতে হয় আগের বছরের মতো সেপ্টেম্বর-অক্টোবর মাসেই।

তবে চলতি বছর সে ধারা ভাঙতে চায় বিসিসিআই। ভারতের মাটিতে আয়োজনও চায় বোর্ড। তবে ভারতে করোনার প্রকোপের কারণে শঙ্কা আছে এবারও। তাই ভক্তদের মনে প্রশ্ন, আইপিএল শুরু হবে কবে?

সম্প্রতি সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এই প্রশ্নেরই উত্তর দিলেন বিসিসিআই সচিব জয় শাহ। জানালেন, আগামী মার্চের শেষ দিকেই আইপিএল শুরু করার ভাবনা রয়েছে বোর্ডের। জয়ের ভাষ্য, ‘মার্চের শেষ সপ্তাহে আইপিএল শুরু করতে চাই আমরা। মে মাসের শেষ পর্যন্ত তা চলবে।’

করোনার কারণে ২০২০ আসরের পুরোটা আয়োজন করতে হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। গেল বছর ভারতে শুরু করলেও করোনার আঘাতে সে সিদ্ধান্ত থেকে টুর্নামেন্টের মাঝপথে সরে আসতে হয় বোর্ডটিকে, এরপর গন্তব্য হয় সেই আমিরাতেই। তবে এবার যে চক্র থেকে মুক্তি চায় সব পক্ষই।

জয় জানান, ‘বেশির ভাগ দলের মালিকরাই ভারতে প্রতিযোগিতা আয়োজন করার পক্ষপাতী। এমনকি বোর্ডও চায় দেশের মাটিতে আইপিএল আয়োজন করতে।’ ভারতীয় সংবাদ মাধ্যমে গুঞ্জন, ২৭ মার্চ প্রতিযোগিতা শুরু হতে পারে, তারই ইঙ্গিত দিয়েছেন জয় শাহ। তবে অনেকে বলছেন, তা একটু পিছিয়ে ২ এপ্রিলও শুরু হতে পারে।

জয় শাহ আরও যোগ করেন, আইপিএল ভারতে রাখতে সব রকম চেষ্টাই করবেন তারা। জানান, আগামী মাসের মাঝামাঝি সময়ে যখন নিলাম হবে আসছে আসরের, তার আগেই নির্ধারিত হবে ভেন্যুও।

বলেন, ‘ভারতে আইপিএল আয়োজন করার সব রকম চেষ্টা করব আমরা। তবে অতীতের মতোই ক্রিকেটারদের স্বাস্থ্য এবং নিরাপত্তা নিয়ে কোনও আপস করবে না বিসিসিআই। করোনা পরিস্থিতি এবং করোনার নতুন রূপের কথা মাথায় রেখে বিকল্প পরিকল্পনা ছকে রাখছি আমরা। আগামী ১২ এবং ১৩ ফেব্রুয়ারি আইপিএল-এর নিলাম হবে। তার আগেই প্রতিযোগিতা কোথায় হবে তা চূড়ান্ত করে ফেলব আমরা।’

গত ২০ জানুয়ারি ছিল আইপিএল-এ ক্রিকেটারদের নিলামের জন্য নথিভুক্ত করার শেষ দিন। নতুন দুই দল আহমেদাবাদ এবং লখনউ ইতিমধ্যেই তাদের বেছে নেওয়া তিন ক্রিকেটারের নাম জানিয়ে দিয়েছে। এরপর শনিবারই আইপিএল নিলামের জন্য মোট ক্রিকেটারের তালিকা প্রকাশ করা হয়েছে। মোট ১২১৪ জন ক্রিকেটার রয়েছেন। এর মধ্যে ভারতের জাতীয় দলের হয়ে খেলা ক্রিকেটার ৬১ জন, বিদেশি এবং জাতীয় দলের হয়ে খেলা ক্রিকেটার ২০৯ জন, সহকারী দেশগুলি থেকে ৪১ জন, দেশের হয়ে খেলেননি কিন্তু আগের আইপিএল-এর অংশ ছিলেন এমন ক্রিকেটার ১৪৩ জন, দেশের হয়ে খেলেননি এমন ক্রিকেটার ৬৯২ জন।

 

আপনি আরও পড়তে পারেন