খেলোয়াড় হিসেবে চাপ সহ্য করতেই হবে : বাবর

এবারের বিশ্বকাপটা এখন অবধি স্বপ্নের মতো কাটছে পাকিস্তানের। সুপার টুয়েলভের একটি ম্যাচেও হারেনি তারা। প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বৈশ্বিক আসরে পেয়েছে প্রথম জয়ের দেখা। সবকিছুই যেন পক্ষে যাচ্ছে তাদের।

তবে এখনকার ক্রিকেটটা আর আগের মতো নেই। করোনার বাস্তবতায় ক্রিকেটারদের থাকতে হয় জৈব সুরক্ষা বলয়ের ভেতরে। এটা যে কতটা কঠিন, এ নিয়ে অনেকেই কথা বলেছেন এরই মধ্যে। এবার তাতে যোগ দিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও।

এর আগে নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শেষ করে ভারত। এবার সেমিফাইনালে উঠতে পারেনি তারা। এর দায় দলটির কোচ রবী শাস্ত্রী দিয়েছেন জৈব সুরক্ষা বলয়। বাবর আজমও বলছেন, টানা এই ব্যবস্থায় থেকে অস্বস্তিতে আছেন তারাও। জানিয়েছেন, কীভাবে সব সামলে নিচ্ছেন।

তিনি বলেছেন, ‘পেশাদার ক্রিকেটারের ভালো ও খারাপ সময় আসবেই। কিন্তু সার্বক্ষণিক জৈব সুরক্ষাবলয়ে থাকতে থাকতে খেলোয়াড়েরা খুবই বিরক্ত এবং সবাই অস্বস্তিতে ভুগছে। নিজেদের চাঙা রাখতে আমরা সবকিছু একসঙ্গে করছি এবং একজন আরেকজনকে যতটুকু সম্ভব সাহায্য করছি।’

বাবর আরও বলেন, ‘আপনাকে শান্ত থাকতে হবে এবং চাপ সহ্য করতে হবে। কিন্তু যখন আপনার খারাপ সময় আসবে, তখন আপনার নিজেকে একটু সময় দিতে হবে, একটু বাইরে ঘুরতে যেতে হবে, যেন চাপটা একটু কমানো যায়। কিন্তু জৈব সুরক্ষাবলয়ে থাকলে তা সম্ভব হয় না, এ কারণে মনে বাজে চিন্তাভাবনা ঘুরতে থাকে, যার প্রভাব পড়ে মাঠের পারফরম্যান্সে।’

 

 

আপনি আরও পড়তে পারেন