তরুণরা প্রতিভাবান, অভাব মানসিক শক্তিতে: মাশরাফি

গত ৩-৪ বছরে দারুণ কিছু তরুণ প্রতিভাবান ও অমিত সম্ভাবনাময় ক্রিকেটার পেয়েছে বাংলাদেশ। যাদেরকে সাকিব-তামিম-মুশফিকদের উত্তরসূরি ভাবা হচ্ছে। কিন্তু সমস্যা একটাই তাদেরও কারোরই ধারাবাহিকতা নেই। কিন্তু কেন?

এই কেন’র উত্তর খুঁজতে গিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুতোর্জা জানিয়েছেন, তরুণদের প্রতিভা আছে, কিন্তু মানসিক শক্তি কম।

ম্যাশের এই কথার সঙ্গে একমত প্রথমবার বিপিএল খেলতে আসা দক্ষিণ আফ্রিকান মহাতারকা এবি ডি ভিলিয়ার্সও। 

২০১৫ সালের আইসিসি বিশ্বকাপের পর থেকে অন্য বাংলাদেশকে দেখেছে গোটা ক্রিকেট বিশ্ব। শুরুর দিকে ধারাবাহিক পারফর্ম করে সবার নজরে আসেন সাব্বির রহমান, সৌম্য সরকার ও লিটন দাসের মতো তরুণ ক্রিকেটাররা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তাদের ব্যাটে ভাটা পড়তে শুরু করে। অথচ এই তিনজনের কোনও একজনও যদি দাঁড়িয়ে যান তবে প্রতিপক্ষের বোলারদের হাহুতাশ শুরু হয়ে যায়। দলও বিশেষ কিছু পায়। ধারাবাহিকতা থাকলে তিনজনই ক্রিকেট বিশ্বের বড় তারকা হয়ে যেতেন। 

তরুণদের ধারাবাহিকতায় ঘাটতি প্রসঙ্গে অভিজ্ঞ মাশরাফি বলেন, ‘বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের তরুণ ক্রিকেটারদের মূল পার্থক্য মানসিক শক্তিতে। বিদেশিরা যেটা করে, যা প্রয়োগ করে, সেটা পরিষ্কার চিন্তা থেকে করে। আমরা করি দ্বিধাদ্বন্দ্ব নিয়ে।’ 

দেশের তরুণ ক্রিকেটারদের নিয়ে মাশরাফি নিজের ভাবনা ভাগাভাগি করেছেন এবি ডি ভিলিয়ার্সের সঙ্গেও। 

ম্যাশ বলেন, ‘ভিলিয়ার্সের সঙ্গে এ বিষয়টা নিয়ে আমার কথা হয়েছে। সেও বলেছে, মানসিক দিকটাতে উন্নতি করতে পারলে এই তরুণেরাই বিশ্বমানের ক্রিকেটারে পরিণত হবে।’

চলতি বিপিএলে সাব্বির কিছু রান করলেও সৌম্য ও লিটন ছিলেন নিজেদের ছায়া হয়ে। চলতি মাসেই নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ। দলে ডাক পেয়েছেন সাব্বির রহমান। তবে দলে ডাক পেলেও বিপিএলের লিগ পর্বে সর্বোচ্চ উইকেট শিকারি তাসকিন আহমেদ ইনজুরিতে ছিটকে গেছেন নিউজিল্যান্ড সফর থেকে। 

তবে মাশরাফি এখনও আস্থা রাখছেন এই তরুণদের ওপরই। তিনি মনে করেন, এই সৌম্য-লিটনরাই নিউজিল্যান্ডের মাটিতে হারানো ফর্ম ফিরে পাবে। ওরা রানে ফিরবে। 

টাইগার কাপ্তানের ভাষ্য, ‘বিপিএল এখন আর সহজ আসর নয়। এখানে যারা ভালো করতে পারেনি তারা জাতীয় দলে পারফরম করবে না, এটা আমি বিশ্বাস করি না। নিউজিল্যান্ড সফরেই ওরা ঘুরে দাঁড়াবে বলে আমার বিশ্বাস।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment