দেশে-বিদেশে টাইগারদের সফলতার বছর

দেশে-বিদেশে টাইগারদের সফলতার বছর

আর কয়েকদিন পরই ক্যালেন্ডারের পাতায় হাজির হবে নতুন একটি বছর। শুরু হবে নতুন হিসাব নিকাশ। তবে, নতুন বছর শুরুর আগে একটু পেছনের দিকে ফেরা যাক। দেখে নেয়া যাক ২০১৭ সালে টাইগারদের পারফরম্যান্স।এই বছর টাইগারদের বেশিরভাগ ম্যাচই ছিল বিদেশে। তাই চ্যালঞ্জটাও ছিল একটু বেশি। তবে, মাশরাফি-সাকিব-মুশফিকরা সেই চ্যালেঞ্জ ভালোভাবেই মোকাবেলা করেছেন। সফলতার পাশাপাশি টাইগারদের ব্যর্থতাও ছিল। কিন্তু জয়ের গুরুত্বের দিক থেকে বিবেচনা করলে সফলতার দিকটাই বেশি।

দেশে-বিদেশে টাইগারদের সফলতার বছর

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে সাকিব-মুশফিকের ৩৫৯ রানের জুটি, শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ ড্র, চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সেমিফাইনালে খেলা, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয় এর কোনোটিই ছোটখাটো অর্জন নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয় ছাড়া বাকি সব কীর্তি গড়া হয়েছে বিদেশের মাটিতে। আসুন, সংক্ষেপে ২০১৭ সালে টাইগারদের পারফরম্যান্স সম্পর্কে জেনে নিই।

টেস্ট

মোট ম্যাচ: ৯টি

জয়: দুইটি

হার: সাতটি

২০১৭ সালে টাইগাররা মোট নয়টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে দুইটি, ভারতের বিপক্ষে একটি, শ্রীলঙ্কার বিপক্ষে দুইটি, অস্ট্রেলিয়ার বিপক্ষে দুইটি ও সাউথ আফ্রিকার বিপক্ষে দুইটি।

বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে দুইটি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ। টাইগাররা দুইটিতে হারলেও ওয়েলিংটনে সাকিব-মুশফিকের ৩৫৯ রানের জুটি ছিল বড় অর্জন। ম্যাচটিতে সাকিব আল হাসান ডাবল সেঞ্চুরি করেছিলেন। ২১৭ রান করে আউট হয়েছিলেন তিনি। মুশফিকুর রহিম করেছিলেন ১৫৯ রান।

শ্রীলঙ্কা সফরে স্বাগতিকদের বিপক্ষে নিজেদের শততম টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ। সেই ম্যাচে টাইগাররা জয় ‍তুলে নেয়। এ বছর দুইটি টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশে এসেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সিরিজটি ১-১ ড্র হয়েছিল। এবারই প্রথমবারের মতো টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নেয় টাইগাররা।

ওয়ানডে

মোট ম্যাচ: ১৪টি

জয়: চারটি

হার: সাতটি

পরিত্যক্ত: তিনটি

এই বছর টাইগাররা ওয়ানডে ম্যাচ খেলেছি ১৪টি। এর মধ্যে চারটিতে জয় এলেও সেগুলো ছিল গুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে সাকিব-রিয়াদের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে সেমিফাইনালে কোয়ালিফাই করাটা ছিল অন্যতম সেরা অর্জন। শ্রীলঙ্কার মাটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ১-১ ড্র করাটাও কম কিছু ছিল না।

টি-টোয়েন্টি

মোট ম্যাচ: সাতটি

জয়: একটি

পরাজয়: ছয়টি
টি-টোয়েন্টিতে ২০১৭ সালে বাংলাদেশের তেমন অর্জন ছিল না। সাত ম্যাচ খেলে টাইগাররা জয় পায় মাত্র একটি ম্যাচে। শ্রীলঙ্কা সফরে যে ম্যাচ খেলে মাশরাফি বিন মুর্তজা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন সেই ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা।