নিশামের পায়ের ‘দক্ষতায়’ ফিরলেন তামিম!

নিশামের পায়ের ‘দক্ষতায়’ ফিরলেন তামিম!

প্রথম ওয়ানডের দিনে জন্মদিনকে সেভাবে রাঙাতে না পারলেও আজ তামিম ইকবালের ব্যাট কথা বলেছে। সেই ব্যাটে ভর করেই তামিম তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চাশতম ওয়ানডে ফিফটি। কিন্তু কে জানত নিশামেই পায়ের দক্ষতায় সাজঘরে ফিরবেন তিনি! 

নিশামের করা বল স্ট্রাইক প্রান্তে রেখেই দৌড় দিয়েছিলেন মুশফিকুর রহিম। তাতে সাড়া দিয়েছিলেন তামিমও। কিন্তু স্ট্রাইক প্রান্তে যাওয়ার আগেই ক্রিকেট বলকে ফুটবলের মতো শট দিয়ে স্ট্যাম্প ভেঙে দিলেন কিউই অলরাউন্ডার। ফলে রানের গতি বাড়িয়েও ৭৮ রানেই থামতে হয় টাইগার অধিনায়ককে। এরপর অবশ্য খুব বেশি সময় টিকেতে পারেননি মুশফিকুর রহিম। ৫৯ বলে ৩৪ রান করে স্যান্টনারের বলে নিকলস এর হাতে ক্যাচ দিয়ে ফিরেন তিনি।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৯ রান বাংলাদেশের। ৩২ বলে ৩৩ রানে অপারিজত আছেন মিঠুন। তার সাথে ক্রিজে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

তবে সাজঘরে ফেরার আগে অবশ্য রেকডের খাতায় নিজের নাম তুলে ফেলেছেন তামিম। আজকের করা ফিফটির মাধ্যমে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ ৫০ রানের বেশি ইনিংস খেলা ব্যাটসম্যানও হয়ে গেলেন তিনি। কিউইদের বিপক্ষে এটি তামিমের ষষ্ঠ অর্ধশত রানের ইনিংস। এতদিন ধরে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫টি পঞ্চাশ রানের ইনিংস ছিল তামিম ও সাকিবের। আজ সাকিবকে ছাড়িয়ে গেলেন তামিম।

২১২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে তামিমের এটি ৬৩তম পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। এর মধ্যে ১৩টি রয়েছে সেঞ্চুরি। আর বাকি ৫০টি পঞ্চাশ রানের ইনিংস। সেঞ্চুরি কিংবা ফিফটির পরিসংখ্যানে বাংলাদেশের আর কেউই তামিমের ওপরে নেই।

এর আগে, ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে টস ভাগ্য সহায় হয়নি তামিমের। দ্বিতীয় ওয়ানডেতেও সফরকারীদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক। কিন্তু সে আমন্ত্রণের প্রতিদান দিতে পারেনি বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় ওভারের চতুর্থ বলেই ফিরে যান লিটন দাস। ম্যাট হেনরিকে পুল করতে গিয়ে স্কয়ার লেগে উইল ইয়াংয়ের হাতে ধরা পড়ে ফিরেন এ ওপেনার।

শুরুর এ ধাক্কা সামলে উঠেন অধিনায়ক তামিম ইকবাল। ওয়ান ডাউনে নামা সৌম্য সরকারকে নিয়ে গড়ে তুলেন ৮০ রানের জুটি। খোলসেবন্দী সৌম্য সরকারকে নিয়ে অপর প্রান্তে তামিম সাবলীল ব্যাট করতে থাকেন তামিম। 
কিন্তু ৪৬ বলে ৩২ রান করে মিচেল স্যান্টনারের বলে ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য সরকার। তিনি যখন সাজঘরে ফিরেন দলের রান তখন ২০ ওভার শেষে ৮৪। এরপর তামিম-মুশফিক কিছুটা প্রতিরোধ গড়লেও তারাও ফিরে যান।

সিরিজ বাঁচানোর মিশনে বাংলাদেশ একাদশে এসেছে একটি পরিবর্তন। পেসার হাসান মাহমুদের জায়গায় খেলছেন অলরাউন্ডার সাইফউদ্দিন। অন্যদিকে, অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে নিউজিল্যান্ড। সিরিজের প্রথম ওয়ানডে জিতে ১-০’তে লিড নিয়েছে কিউইরা।

আপনি আরও পড়তে পারেন